ফিনান্সিয়াল হাবের দ্বিতীয়বার শিলান্যাস, উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী

গত বছর রেলমন্ত্রী থাকাকালীন আমন্ত্রণ পেয়েও রাজারহাটে অর্থনৈতিক হাবের শিলান্যাস অনুষ্ঠানে যাননি মমতা বন্দ্যোপাধ্যায়। রাজারহাটের জমি অধিগ্রহণ নিয়ে আপত্তি থাকায় এই প্রকল্পের বিরোধিতার করেছিলেন রাজ্যের তত্কালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Mar 9, 2012, 09:42 PM IST

গত বছর রেলমন্ত্রী থাকাকালীন আমন্ত্রণ পেয়েও রাজারহাটে অর্থনৈতিক হাবের শিলান্যাস অনুষ্ঠানে যাননি মমতা বন্দ্যোপাধ্যায়। রাজারহাটের জমি অধিগ্রহণ নিয়ে আপত্তি থাকায় এই প্রকল্পের বিরোধিতার করেছিলেন রাজ্যের তত্কালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ শনিবার একই প্রকল্পের দ্বিতীয়বার শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
ক্ষমতায় আসার পর আগের সরকারের একাধিক প্রকল্প ইতিমধ্যেই বাতিল করেছে নতুন সরকার। কিন্তু এক্ষেত্রে, রাজ্যের বিনিয়োগের স্বার্থে শিল্পমহলকে `ইতিবাচক বার্তা` দিতেই একবার শিলান্যাস হয়ে যাওয়া প্রকল্পের ফের শিলান্যাসের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার বলে রাজনৈতিক মহল মনে করছে।
পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন এ এর মধ্যেই বেশ কিছু আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে কথা পাকা হয়ে গেছে। বামফ্রন্ট সরকারের আমলে তত্কালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের উদ্যোগে রাজারহাটের ৩০০ একর জমিতে গড়ে ওঠার কথা ছিল এই ফিনান্সিয়াল হাবের।রাজারহাটের অ্যাকশন এরিয়া-টুতে ওই প্রকল্পে বিনিয়োগ হওয়ার কথা ছিল ১৬ হাজার কোটি টাকা। কথা ছিল এই অর্থনৈতিক হাবে নিজেদের কেন্দ্রীয় অফিস গড়ে তুলবে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান। মূলত দক্ষিণ পূর্ব এশিয়ার অর্থনীতির সঙ্গে যোগসূত্র বাড়াতে কাজে লাগানো হবে এই হাবকে।  কর্ম সংস্থান হত ২ লক্ষ মানুষের। কিন্তু নির্বাচন চলে আসায় এই প্রকল্প কার্যকর করা যায়নি।

.