Mamata Banerjee: শেষ মুহূর্তে বাতিল মুখ্যমন্ত্রীর দিল্লি সফর!

অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন আগেই। ‘এক দেশ, এক ভোট’ নিয়ে বৈঠকে যোগ দিতে এবার দিল্লি যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। কবে? আজ, সোমবার সন্ধেয়। 

Updated By: Feb 5, 2024, 08:05 PM IST
Mamata Banerjee: শেষ মুহূর্তে বাতিল মুখ্যমন্ত্রীর দিল্লি সফর!

সুতপা সেন: শেষ মুহূর্তে বাতিল দিল্লি সফর! কেন? 'হাতে মাত্র ২ দিন সময়। বাজেট নিয়ে ব্যস্ত থাকব'। নবান্নে সাংবাদিক বৈঠকে একথা জানালেন মুখ্যমন্ত্রী। আগামিকাল, মঙ্গলবার এক দেশ, এক ভোট’ সংক্রান্ত বৈঠকে তৃণমূল তরফে হাজির থাকবেন ২ সাংসদ কল্য়াণ বন্দ্যোপাধ্যায় ও সুদীপ বন্দ্য়োপাধ্যায়।

আরও পড়ুন:  Ration Scam | CBI: রাজ্যে রেশন দুর্নীতির তদন্তে এবার সিবিআই!

অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন আগেই। ‘এক দেশ, এক ভোট’ নিয়ে বৈঠকে যোগ দিতে এবার দিল্লি যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। কবে? আজ, সোমবার সন্ধেয়। আগামিকাল, মঙ্গলবার দুপুরে বৈঠকে ডেকেছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।  ‘এক দেশ, এক ভোট’-র প্রস্তাব খতিয়ে দেখতে তাঁর নেতৃত্বের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে কেন্দ্র। 

শুক্র ও শনিবার কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে রেড রোডে ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। ধরনামঞ্চ থেকে ‘এক দেশ, এক ভোট’  নিয়ে বৈঠকে যোগ দিতে দিল্লি যাওয়ার কথা ঘোষণা করেন। কেন বাতিল সফর? হাতে আর বেশি সময় নেই। আগামী বৃহস্পতিবার রাজ্য বাজেট পেশ করা হবে বিধানসভায়। এদিন মুখ্যমন্ত্রী বলেন, 'বাজেট পেশের আগে হাতে মাত্র ২দিন। ৮ তারিখ রাজ্য বাজেট, এখন যাওয়া সম্ভব নয়। আমার হয়ে সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায় যাবেন।'

আরও পড়ুন:  Kasba RTO: বাড়ন্ত সিএনজি! রুবি মোড়ে বিক্ষোভ পরিবহণকর্মীদের

ঘটনাটি ঠিক কী? এখন দেশের বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোট হয় বিভিন্ন সময়ে। আবার কেন্দ্রীয় সরকারের মেয়াদ শেষ হলে, লোকসভা ভোট! এই ব্যবস্থাটিকে এবার বদলে ফেলতে চাইছে মোদী সরকার। কিন্তু কেন্দ্রের এই এক দেশ, এক নির্বাচন' প্রস্তাবের বিরোধিতা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

উচ্চ পর্যায়ের কমিটির  সম্পাদক নীতীন চন্দ্রকে চিঠি দিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, 'যুক্তরাষ্ট্রীয় কাঠামো এই ভাবনা অস্বচ্ছ ও অগণতান্ত্রিক। রাজ্যের মতামত ছাড়াই একতরফাভাবে উপর থেকে সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হচ্ছে'। তাঁর প্রশ্ন, 'কমিটিতে কেন কোনও মুখ্যমন্ত্রীকে রাখা হয়নি'?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.