NRC নয়, চাই NRB, CAA নয়, চাই BAA, দাবিতে আন্দোলনে নামছে বাম ছাত্র-যুবরা

কেন্দ্রীয় সরকারকে অবিলম্বে সবার কাজ সুনিশ্চিত করতে নতুন আইন আনতে হবে, দাবি বাম ছাত্র-যুবদের। 

Reported By: মৌমিতা চক্রবর্তী | Updated By: Jan 3, 2020, 10:26 PM IST
NRC নয়, চাই NRB, CAA নয়, চাই BAA, দাবিতে আন্দোলনে নামছে বাম ছাত্র-যুবরা

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব সংশোধনী ও নাগরিকপঞ্জি নিয়ে চলছে বিক্ষোভ। তার মাঝে হারিয়ে যাচ্ছে কর্মসংস্থান, মূল্যবৃদ্ধির মতো গুরুতর বিষয়গুলি। বিরোধীদের দাবি, দেশের আর্থিক অবস্থা থেকে মুখ ঘোরাতেই বিজেপি মেরুকরণের রাজনীতি করছে। ঠিক এই সময়েই 'বেকারত্ব'কে ইস্যু করে সিএএ বিরোধিতায় নামছে বাম ছাত্র-যুবরা। লক্ষ্য, যুব প্রজন্মকে পাশে নিয়ে বাংলায় ঘুরে দাঁড়ানো।                  

পরিসংখ্যান বলছে, দেশের জিডিপি তলানিতে। ৪৫ বছরে বেকারত্ব সর্বোচ্চ। বাজার অগ্নিমূল্য। এনআরসি-সিএএ নিয়ে ডামাডোলের মাঝে হারিয়ে গিয়েছে দেশের অর্থনীতি। এনআরসি ও সিএএ আন্দোলনের সঙ্গে তাই বেকারত্ব নিয়েও পথে নামতে চলেছে বামপন্থী যুব ও ছাত্ররা। তাঁদের দাবি, NRC নয়, গোটা দেশে চালু হোক এন‌আরবি বা 'ন‍্যাশনাল রেজিস্টার অব বেরোজগারি'। এক‌ইভাবে CAA-এর পরিবর্তে BAA বা 'বেরোজগারি অ্যাবোলিশন অ্যাক্ট' চালুর দাবি তুলেছেন তারা। আগামী ১০ জানুয়ারি থেকে ফর্ম বিলি করা হবে। জানতে চাওয়া হবে, আপনি বেকার নাকি কর্মরত?কাজ করলে কি ধরনের প্রতিষ্ঠান?দৈনিক আয় কত?

ফর্ম ভরার ফেব্রুয়ারি রয়েছে রাজধানীতে সমাবেশ। বাম ছাত্র-যুবদের দাবি, দেশজুড়ে যেখানে বেকারত্বের সংখ্যা বাড়ছে,জিনিসের দাম আকাশ ছোঁয়া। কেন্দ্রীয় সরকারকে অবিলম্বে সবার কাজ সুনিশ্চিত করতে নতুন আইন আনতে হবে। ডিওয়াইএফ‌আই-এর রাজ‍্যসম্পাদক সায়নদীপ মিত্র বলেন,''সবার পেটে ভাত,সবার হাতে কাজ চাই আমরা। এন‌আরসি জুজু দেখিয়ে আতঙ্ক ছড়ালে হবে না। দেশে বেকার বাড়ছে, মোদীবাবু সমাধান করুন।"

অনেকেই মনে করছেন, কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার, তারপর এনআরসি, সিএএ নিয়ে হট্টগোলের মাঝে 'নিখোঁজ' হয়ে গিয়েছে শিক্ষিত যুবক-যুবতীদের কর্মসংস্থানের মতো গুরুতর বিষয়। অচ্ছে দিনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন নরেন্দ্র মোদী। কিন্তু ৬ বছর পর পাকিস্তান, হিন্দু, মুসলিম ছাড়া আর অচ্ছে দিন মুখেই আনছেন না প্রধানমন্ত্রী। বৃহস্পতিবারও কর্ণাটকের সভায় পাকিস্তানকে টেনে এনেছেন মোদী। বলেছেন,''৭০ বছরে পাকিস্তানে নির্যাতিত সংখ্যালঘুদের নিয়ে সরব হোন।'' শিলিগুড়িতে এদিন তার জবাব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কটাক্ষ, পাকিস্তানের ব্র্যান্ড অ্যাম্বাসাডর নরেন্দ্র মোদী। ঠিক তখনই ইয়ং ইন্ডিয়াকে পাশে পেতে অভিনব কৌশল নিল বামেরা। ধর্মীয় মেরুকরণের মোকাবিলায় সেই পুরনো 'ভাত দে' রাজনীতিতেই ভরসা রাখছে লাল পার্টির নতুন প্রজন্ম। 

আরও পড়ুুুন- CAA বিরোধিতায় তৃণমূলকে নিয়ে ছুৎমার্গ নেই, মমতাকে চিঠি কেরলের বাম মুখ্যমন্ত্রীর

.