Chicken Price Hike: মুরগির দামে আগুন! গিলে-মেটেই ভরসা মধ্যবিত্তের

২ মে বাজারে কাটা চিকেনের দাম দাঁড়ালো ২৭০ টাকায়। অর্থাৎ দেড় মাসে বা ৯০ দিনে দাম বেড়েছে ৯০ টাকা। কেন দামের এই হাই জাম্প? সূত্রের খবর, বিয়ের মরশুম চলছে। খাসির মাংস অধিকাংশ মধ্যবিত্ত মানুষের নাগালের বাইরে। চিন্তা আরও বাড়িয়েছে পোলট্রির ডিমের দামও।

Updated By: May 2, 2023, 03:14 PM IST
Chicken Price Hike: মুরগির দামে আগুন! গিলে-মেটেই ভরসা মধ্যবিত্তের
নিজস্ব ছবি

অয়ন ঘোষাল: কখনও গ্যাসের দাম তো কখনও সবজির। মটনে তো হাত দিতেও ভাবতে হচ্ছে মধ্যবিত্তকে। একমাত্র পকেটের রেস্তোর মধ্যে ছিল চিকেন (Chicken Price Hike)। তার দামও দিনে দিনে বাড়ছে। বিগত ১৭ দিনে আরও ৫০ টাকা বেড়ে বাজারে কাটা চিকেনের দাম ২৭০ টাকা। আশঙ্কা বাড়াচ্ছে গরিবের সস্তার প্রোটিন ডিম-ও। ১৫ ই মার্চ কলকাতার বাজারে কাটা চিকেনের দাম ছিল ১৮০ টাকা।  ১৫ই এপ্রিল অর্থাৎ পয়লা বৈশাখ তা বেড়ে দাঁড়ায় ২২০ টাকা। ৩০ এপ্রিল তা বেড়ে দাঁড়ায় ২৫০ টাকা। 

আরও পড়ুন, Dilip Ghosh| Abhishek Banerjee: 'দু'দিন ঘুরেই গলা ভাঙল, আরামের রাজনীতিক', অভিষেকের জনসংযোগকে কটাক্ষ দিলীপের

এই পর্যন্ত সামলে নিচ্ছিল সাধারণ মানুষ। তবে আজ অর্থাৎ ২ মে বাজারে কাটা চিকেনের দাম দাঁড়ালো ২৭০ টাকায়। অর্থাৎ দেড় মাসে বা ৯০ দিনে দাম বেড়েছে ৯০ টাকা। কেন দামের এই হাই জাম্প? সূত্রের খবর, বিয়ের মরশুম চলছে। খাসির মাংস অধিকাংশ মধ্যবিত্ত মানুষের নাগালের বাইরে। বিশেষত অতিথি আপ্যায়নে খাসির মাংস খাওয়ানো এখন বিলাসিতা। তাই হু হু করে বাড়ছে চিকেনের চাহিদা।

চৈত্রের অকাল দাবদাহে উত্তর ২৪ পরগনার বসিরহাট, নদীয়ার সগুনা, বীরভূমের আমোদপুর, হুগলির আরামবাগ -সহ মূল পোলট্রি ফার্ম কেন্দ্রিক এলাকায় ব্যাপকভাবে চিকেনের মড়ক লাগায় বাজারে চাহিদার তুলনায় যোগান কমেছে। মার্চ -এপ্রিলে সমুদ্রে ট্রলার নিয়ে জাল ফেলে মাছ ধরায় নিষেধাজ্ঞার কড়াকড়ি। তাই বাজারে মাছের যোগান কম। তাই গেরস্থালির দৈনিক বাজার ও বিয়ের অতিথি আপ্যায়নের বাজারে এখন চিকেনের আর কোনও বিকল্প নেই।

চিন্তা আরও বাড়িয়েছে পোলট্রির ডিমের দামও। মার্চে ৬ টাকা হলেও এপ্রিলে ডিমের দাম কমে সাড়ে পাঁচ টাকা হয়। এপ্রিলের শেষে ফের তা বেড়ে ৬ টাকায় পৌঁছয়। রবিবার থেকে ডিমের পাইকারি দাম হঠাৎ বেড়ে যাওয়ায় ডিমের দাম আজ সাড়ে ৬ টাকা। তবে কিছু বিক্রেতা পুরনো স্টক আপাতত ৬ টাকায় বেচছেন। কিন্তু এই স্টক শেষ হলে সাড়ে ৬ টাকা ছাড়া বেচার উপায় নেই। কারণ এক ক্রেট অর্থাৎ ৩০ টি ডিমের পাইকারি দাম, যা মার্চে ১৪৫ টাকা ছিল তা আজ পাইকারি বাজারে ১৭০ টাকা। সংসার চালানোর লড়াই ক্রমশ কঠিন থেকে কঠিনতর হচ্ছে। বিশেষত অবসরপ্রাপ্ত মধ্যবিত্ত মানুষের পক্ষে। 

আরও পড়ুন, Justice Abhijit Ganguly: 'তৃণমূল বলে আমার কাছে কিছু নেই', জি ২৪ ঘণ্টাকে বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.