ট্যাক্সির রং পরিবর্তনের বিরোধিতায় উত্তাল অনুশীলন কেন্দ্র

ট্যাক্সিচালকদের প্রবল বিরোধিতার মুখে ট্যাক্সির রং পরিবর্তনের সিদ্ধান্ত থেকে পিছু হঠল সরকার। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে যাত্রী প্রত্যাখান সহ বিভিন্ন অভিযোগ নিয়ে আলোচনার জন্য ট্যাক্সি ইউনিয়নগুলির সঙ্গে বৈঠকে বসেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। আলোচনা চলাকালীনই ট্যাক্সির রং পরিবর্তনের বিরোধিতায় উত্তাল হয়ে ওঠে অনুশীলন কেন্দ্র।

Updated By: Feb 18, 2012, 06:10 PM IST

ট্যাক্সিচালকদের প্রবল বিরোধিতার মুখে ট্যাক্সির রং পরিবর্তনের সিদ্ধান্ত থেকে পিছু হঠল সরকার। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে যাত্রী প্রত্যাখান সহ বিভিন্ন অভিযোগ নিয়ে আলোচনার জন্য ট্যাক্সি ইউনিয়নগুলির সঙ্গে বৈঠকে বসেন পরিবহণমন্ত্রী মদন মিত্র। বৈঠকে ছিলেন পুলিসের উচ্চপদস্থ আধিকারিকেরাও। আলোচনা চলাকালীনই ট্যাক্সির রং পরিবর্তনের বিরোধিতায় উত্তাল হয়ে ওঠে অনুশীলন কেন্দ্র।
ট্যাক্সি চালকদের বিরুদ্ধে যাত্রী প্রত্যাখান সংক্রান্ত অভিযোগ দীর্ঘদিনের। একইরকমভাবে পুলিসের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে ট্যাক্সিচালকদের। সঙ্গে রয়েছে ভাড়া বৃদ্ধির দাবিও। এইসব অভিযোগের সুষ্ঠু সমাধানের জন্য ট্যাক্সি চালক এবং পুলিসের সঙ্গে বৈঠকে বসেন পরিবহণমন্ত্রী মদন মিত্র।
যাত্রী প্রত্যাখান রুখতে ট্যাক্সি স্ট্যান্ডে টোল ফ্রি নম্বর বসানোর প্রস্তাব দেন পরিবহণমন্ত্রী। যাত্রী সুবিধায় ট্যাক্সিতে ইলেকট্রনিক মিটার বসাতে বলেন। অন্যথায় হাতে লেখা স্লিপ চালুর প্রস্তাব দেন। চালকদের দাবি মেনে মুখ্যমন্ত্রী ট্যাক্সির গায়ে বিজ্ঞাপন লাগানোয় সম্মতি দিয়েছেন বলেও জানান।
আলোচনার মাঝেই ট্যাক্সির হলুদ রং পরিবর্তনের কথা তোলেন পরিবহণমন্ত্রী। বলেন ট্যাক্সির রং নীল-সাদা করার বিষয়ে চিন্তাভাবনা করছে সরকার। একথা শোনামাত্রই ক্ষোভে ফেটে পড়েন ট্যাক্সিচালকরা।

ট্যাক্সি চালকদের ক্ষোভ সামলাতে বেগ পেতে হয় পরিবহণমন্ত্রীকে। চাপের মুখে বাধ্য হয়ে পিছু হঠেন পরিবহণমন্ত্রী।
  
সমস্যা সমাধানে সরকারের উদ্যোগকে স্বাগত জানিয়েছে ট্যাক্সি ইউনিয়নগুলি। কিন্তু ট্যাক্সির রং পরিবর্তনের বিরোধিতা করেছে। 
 
ট্যাক্সিতে একসঙ্গে কতজন যাত্রীকে তোলা যাবে তানিয়েও দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে চালকদের। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রের ভিতর যখন বৈঠক চলছে। সেসময়ই বাইরে একটি ট্যাক্সিতে ৫ জন ওঠায় এক ট্রাফিক সার্জেন্ট ওই ট্যাক্সি চালককে জরিমানা করেন। আর এই নিয়েই চূড়ান্ত গণ্ডগোল বেধে য়ায়। পুলিসি জুলুমের প্রতিবাদে রাস্তা অবরোধ করে ট্যাক্সিচালকরা। পরিস্থিতি সামলাতে বৈঠক ছেড়ে বেরিয়ে আসেন পরিবহণমন্ত্রী। শেষে পুলিসি হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
 
সোমবার ইউনিয়ন গুলির সঙ্গে ফের বৈঠকে বসবেন পরিবহণমন্ত্রী। মহাকরণের রোটান্ডায় ওই বৈঠকের পর মুখ্যমন্ত্রীকে চূড়ান্ত রিপোর্ট দেবেন তিনি।

.