SSC Group C মামলায় নয়া মোড়, উপদেষ্টা কমিটির ৫ সদস্যের বিরুদ্ধে এফআইআর CBI-এর

কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনেই SSC গ্রুপ সি'র নিয়োগ দুর্নীতি মামলায় এফআইআর (FIR) দায়ের করেছে CBI। সেই কপিতে উল্লেখ করা হয়েছে, তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টাপাধ্যায়ের নির্দেশে কমিটি গঠিত হয়েছিল।

Updated By: May 21, 2022, 03:51 PM IST
 SSC Group C মামলায় নয়া মোড়, উপদেষ্টা কমিটির ৫ সদস্যের বিরুদ্ধে এফআইআর CBI-এর
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: SSC গ্রুপ সি মামলায় উপদেষ্টা কমিটির পাঁচ সদস্যের নামে নতুন করে FIR করল সিবিআই (CBI)। এসপি সিনহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, সৌমিত্র সাহা, অশোক সাহা-সহ আরও ১ জনের নামে এফআইআর দায়ের। সেই  কপিতে উল্লেখ করা হয়েছে, তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টাপাধ্যায়ের নির্দেশে কমিটি গঠিত হয়েছিল।

কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনেই SSC গ্রুপ সি'র নিয়োগ দুর্নীতি মামলায় এফআইআর (FIR) দায়ের করে। অপরাধ মূলক ষড়যন্ত্র, অপরাধ করার অভিসন্ধি, জালিয়াতি, প্রতারণা ইত্যাদি ধারায় মামলা দায়ের করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। অভিযোগ, অযোগ্য এবং তালিকায় নাম নেই, এমন পরীক্ষার্থীদের গ্রুপ সি পদে চাকরি পাইয়ে দিতে সাহায্য করা হয়েছে। অনৈতিক ভাবে প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পর চাকরির সুপারিশ করা হয়েছে। যারা পরীক্ষায় অনুত্তীর্ণ ছিলেন, তাঁদের সুপারিশ করা হয়েছে।

কার, কী ভূমিকা ছিল? সেটাও FIR কপিতে উল্লেখ করা হয়েছে। অভিযোগ, শান্তিপ্রসাদ সিনহা মূল ভূমিকা নিয়েছিলেন। সৌমিত্র সরকার এবং শান্তিপ্রসাদ শর্মা মিলে প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর, শূন্যপদ সংগ্রহ করেছিল। ওই ৩৮১টি পদ জাল সুপারিশ পত্র দিয়ে পূরণ করা হয়েছিল। অনুত্তীর্ণ প্রার্থীদের নম্বর বাড়িয়ে দেওয়া হয়েছিল। জাল সুপারিশপত্র কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে শান্তিপ্রসাদ শর্মা দিয়েছিলেন। কল্যাণময় গঙ্গোপাধ্যায় মধ্যশিক্ষা পর্ষদের টেকনিক্যাল অফিসার রাজেশ লায়েককে, সেই জাল সুপারিশপত্রের ভিত্তিতে নিয়োগপত্র ইস্য়ু করার নির্দেশ দিয়েছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)      

.