High Court: পঞ্চায়েত অবমাননা মামলায় রাজীবা সিনহার বিরুদ্ধে রুল ইস্যু হাইকোর্টের

আদালতে সশরীরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনার রাজীবা সিনহাকে। 

Updated By: Oct 13, 2023, 03:05 PM IST
High Court: পঞ্চায়েত অবমাননা মামলায় রাজীবা সিনহার বিরুদ্ধে রুল ইস্যু হাইকোর্টের

অর্ণবাংশু নিয়োগী: পঞ্চায়েত অবমাননা মামলায় অমান্য করা হয়েছে হাইকোর্টের নির্দেশ। নির্বাচনী নির্দেশ না মানায় রুল ইস্যু করল আদালত। নির্বাচন কমিশনার রাজীবা সিনহার বিরুদ্ধে রুল ইস্যু করল আদালত। সশরীরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে রাজীবা সিনহাকে।

আদালত অবমাননা ইস্যুতে ২টি পৃথক মামলা করেছিলেন অধীর রঞ্জন চৌধুরী এবং শুভেন্দু অধিকারী। এদিন শুভেন্দু অধিকারীর দায়ের করা মামলার প্রেক্ষিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, পঞ্চায়েত অবমাননা মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশ অমান্য করা হয়ছে। যে কারণে এটা রুল ইস্যু করার জন্যে যথেষ্ট। ২৪ নভেম্বর পরবর্তী শুনানি। সেদিন আদালতে সশরীরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনার রাজীবা সিনহাকে। 

অর্থাৎ পরবর্তী শুনানির দিন সশরীরে হাজির থাকতে হবে রাজীবা সিনহাকে। যা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ তো বটেই, বেনজিরও বটে। কারণ এর আগে রাজ্যের কোনও নির্বাচন কমিশনারের বিরুদ্ধে এরকম রুল জারি করার নজির নেই।সেদিন ২৪ নভেম্বর আদালতে এসে উত্তর দিতে হবে নির্বাচন কমিশনার রাজীবা সিনহাকে। তারপরই শুরু হবে মূল মামলার শুনানি।

প্রসঙ্গত, পঞ্চায়েতের মনোনয়ন জমার প্রথম দিন-ই রক্ত ঝরে রাজ্যে। প্রাণহানির ঘটনা ঘটে। তারপর দিন যত গড়ায়, তত বিভিন্ন জায়গা থেকে গন্ডগোলের ঘটনা সামনে আসতে থাকে। এই নিয়ে মামলা গড়ায় আদালতে। সেই মামলার পরিপ্রেক্ষিতে একাধিক নির্দেশ দিয়েছিল আদালত। 

কিন্তু বিরোধীদের অভিযোগ, ভোটে আদালতের সেইসব নির্দেশ মানা হয়নি। ভোট মিটতেই কেন্দ্রীয় বাহিনীর ব্যবহার ঠিক মতো হয়নি অভিযোগ তুলে নির্বাচন কমিশনের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ৷ মামলার আবেদনে শুভেন্দু অধিকারী উল্লেখ করেন যে, আদালতের নির্দেশ দেওয়া সত্ত্বেও পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীকে সঠিকভাবে ব্যবহার করেনি রাজ্য নির্বাচন কমিশন।

আরও পড়ুন, Assembly Session: পুজোর আগেই মন্ত্রীদের ভাতা বৃদ্ধিতে উদ্যোগী সরকার, একদিনের অধিবেশন সোমবার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.