Calcutta High Court | ISF: ভিক্টোরিয়া হাউসে সভায় না হাইকোর্টের, জোর ধাক্কা ISF-এর!

আপনি যদি আপনার মক্কেলদের সভার কারণে ৬ ঘণ্টা আটকে যান তখন বুঝতে পারবেন। আইএসএফ-কে উদ্দেশ করে কড়া মন্তব্য প্রধান বিচারপতির। খারিজ সিঙ্গল বেঞ্চের নির্দেশ। 

Updated By: Jan 19, 2024, 03:08 PM IST
Calcutta High Court | ISF: ভিক্টোরিয়া হাউসে সভায় না হাইকোর্টের, জোর ধাক্কা ISF-এর!

অর্ণবাংশু নিয়োগী: ভিক্টোরিয়া হাউসের সামনে আইএসএফ-এর সভায় না কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির। রাজ্য নির্ধারিত স্থানে করতে হবে সভা। বিচারপতি জয় সেনগুপ্তর নির্দেশ খারিজ করে জানাল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। প্রধান বিচারপতি বলেন, গতবছর গন্ডগোল সভা চলাকালীন হয়েছে নাকি সভার পরে হয়েছে, সেটা গুরুত্বপূর্ণ নয়। ওই দিন ওই এলাকায় একাধিক অনুষ্ঠান রয়েছে। ম্যারাথন রয়েছে। এইসব অনুষ্ঠানের থেকে ম্যারাথন বেশি গুরুত্বপূর্ণ।

এদিন আদালতে রাজ্য জানায় যে, ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্র বা অন্য কোথাও সভার জন্য জায়গা দেওয়া যেতে পারে। নেতাজি ইনডোর স্টেডিয়ামে হবে না। কারণ সেখানে শিশুদের একটি অনুষ্ঠান আছে। রাজ্য আরও বলে যে, বেলা আড়াইটে থেকে সভা করতে হবে।  কারণ ভিন্টেজ গাড়ির প্রদর্শনী (Vintage Car Rally) হবে সকাল থেকে। যে প্রসঙ্গে রাজ্যকে উদ্দেশ করে প্রধান বিচারপতি প্রশ্ন করেন, অসুবিধা কোথায়? প্রধান বিচারপতি রাজ্যকে আরও বলেন যে, আপনারা চাইলে কেন্দ্রীয় বাহিনী দিতে পারি। পাশাপাশি, 
আইএসএফ-এর কাছে প্রধান বিচারপতি জানতে চান, ওই এলাকার ২ কিলোমিটারের মধ্যে অন্য কোনও জায়গায় রাজ্য জায়গা দিতে প্রস্তুত। আপনারা রাজি ? জবাবে আইএসএফ-এর আইনজীবী জানান, 'না।' আরও বলেন, রাজ্য চায় শুধু শাসকদল তৃণমূল ওখানে সভা করুক। 

এরপরই আইএসএফ-কে প্রধান বিচারপতির  প্রশ্ন, বিধানসভা নির্বাচনে আপনারা কয়টি আসন পেয়েছেন? একটি, উত্তরে জানায় আইএসএফ। এরপরই প্রধান বিচারপতি বলেন, মনে করুন কোনও একজন বক্তা উস্কানিমূলক বক্তব্য রাখলেন। আগের বছরের মতো ফের গন্ডগোল শুরু হল। আইন আইনের পথে চলবে, দোষীদের সাজা হবে। সব ঠিক আছে,  কিন্তু সাধারণ মানুষের কী হবে? প্রশ্ন করেন প্রধান বিচারপতি। যার পরিপ্রেক্ষিতে রাজ্য জানায়, এই মামলায় মূল অভিযুক্ত নওশাদ সিদ্দিকি। জামিনে মুক্ত হয়েছেন। চার্জশিটে নাম আছে। 

এরপরই প্রধান বিচারপতি বলেন, "যিনি মূল অভিযুক্ত, তিনি স্থান নির্বাচন করছেন, মামলা করছেন। আমরা দুঃখিত, তাঁর বক্তব্যে বিশ্বাস করতে আমাদের অসুবিধা হচ্ছে।" আইএসএফ-এর তরফে পালটা সওয়াল করা হয় যে, "ওই দিন আমাদের প্রতিষ্ঠা দিবস। ওই দিন এই অনুষ্ঠান করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।" পালটা প্রধান বিচাররপতি মন্তব্য করেন, "বিদেশে লোক জন্মদিনেও ছুটি নেয় না। সপ্তাহান্তে পালন করে। আর আমাদের দেশে ১ জানুয়ারি ছুটি পালন হয়। ইনডোর স্টেডিয়ামে করুন। আপনি যদি আপনার মক্কেলদের সভার কারণে ৬ ঘণ্টা আটকে যান তখন বুঝতে পারবেন। মানুষ, অ্যাম্বুলেন্স আটকে থাকে। অ্যাম্বুলেন্সের ভেতর মানুষ মারা যায়।" আইএসএফ-কে উদ্দেশ করে কড়া মন্তব্য প্রধান বিচারপতির।

আরও পড়ুন, Mamata Banerjee | Calcutta High Court: খারিজ শুভেন্দুর আর্জি, মমতার 'সংহতি' মিছিলকে শর্তসাপেক্ষে অনুমতি হাইকোর্টের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.