Duare Ration: আদালতে স্বস্তি রাজ্যের, প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ হাইকোর্টের

জেলা জেলায় শুরু ট্রায়াল রান।

Updated By: Sep 15, 2021, 03:58 PM IST
Duare Ration:  আদালতে স্বস্তি রাজ্যের, প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছিল আদালত। যেদিন রাজ্য জুড়ে পরীক্ষামূলকভাবে প্রকল্প শুরু হল, সেদিনই 'দুয়ারে রেশন'-এ স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিল হাইকোর্ট। ফলে এই প্রকল্প চালিয়ে যেতে আর আইনি বাধা রইল না।

বিধানসভা ভোটে তৃণমূলের ইস্তাহারে 'দুয়ারে রেশন' (Duare Ration) প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তৃতীয়বার ক্ষমতার আসার পর ইতিমধ্য়েই প্রকল্পটি চালু করারও উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী। আজ, বুধবার থেকে রাজ্যের প্রতিটি জেলায় পাইলট প্রোজেক্ট হিসেবে চালু হল 'দুয়ারে রেশন'। খাদ্য দফতর সূত্রে খবর, এই প্রকল্পের আওতায় থাকছে তিন হাজারেরও বেশি রেশন দোকান। প্রত্যেকটি জেলা থেকে বেছে নেওয়া হয়েছে নির্দিষ্ট সংখ্যক ডিলারকে। 

আরও পড়ুন: High Court: নির্দিষ্ট 'transfer policy' নেই, হাই কোর্টে ধাক্কা রাজ্যের

এদিকে আবার দুয়ারে রেশন প্রকল্পে স্থগিতাদেশের আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ডিলারদের একাংশ। কেন? মামলাকারীদের দাবি ছিল, কেন্দ্রের আইন বিরুদ্ধ তো বটেই, এই প্রকল্প চালু করার মতো উপযুক্ত পরিকাঠামোও নেই রাজ্যে। শুনানিতে সদ্য পদত্যাগী অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত অবশ্য স্পষ্ট জানিয়েছিলেন, 'দুয়ারে রেশন প্রকল্প ভবিষ্যতেও চলবে। সামান্য কয়েকজন ডিলার আদালতে এসেছেন। সংখ্যাগরিষ্ঠ ডিলার প্রকল্পের সঙ্গে আছেন। তাঁরা আদালতে আসেননি।' আশ্বাস দিয়েছিলেন, 'কোনও ডিলারের আইনি অধিকার কেড়ে নেওয়া হয়নি। আমরা ডিলারদের অতিরিক্ত সহযোগিতা করছি'। শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছিলেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিন্‌হা। শেষপর্যন্ত এদিন স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিলেন তিনি। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.