Kolkata New Market: বাংলাদেশে সাধারণ নির্বাচন, পড়শি দেশের ক্রেতার অভাবে ব্যবসায় মন্দা নিউ মার্কেটে!

Kolkata New Market:নিউ মার্কেটের আসপাশের রাস্তায় হকারদেরও দায়ী করছেন দোকানদাররা। রাস্তা দখল করে নিউ মার্কেটের চার দিকে চলছে হকারদের ব্যবসা। ক্রেতারা যে  নিউ মার্কেটের ভেতরে আসবেন তার আগেই মার্কেটের গেট আটকে দিয়েছেন হকাররা

Updated By: Jan 2, 2024, 03:26 PM IST
Kolkata New Market: বাংলাদেশে সাধারণ নির্বাচন, পড়শি দেশের ক্রেতার অভাবে ব্যবসায় মন্দা নিউ মার্কেটে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুজো বা বছর শেষের ভিড় দেখে বোঝার উপায় নেই ব্যবসা কেমন চলছে কলকাতার নিউ মার্কেটে। ব্যবসায়ীরা বলছেন, ভালো নেই নিউ মার্কেট। নিউ মার্কেট বা সন্নিহিত এলাকায় ব্যবসাদারদের ক্রেতা কারা? সাধারণভাবে মনে করা হয় নিউ মার্কেট-সহ মধ্য কলকাতার একটি বড় অংশে ব্যবসা হয় বাংলাদেশের ক্রেতাদের দৌলতে। পাশাপাশি কলকাতার অধিকাংশ বেসরকারি হাসপাতালের রোগীদের একটা বড় অংশ বাংলাদেশের মানুষ। এবার নিউ মার্কেটের ব্যবসার হাল বেশ খারাপ। এমনটাই বলছেন ব্য়বসায়ীরা। একই কথা বলছে বাংলাদেশের সংবাদমাধ্য়মও।

আরও পড়ুন- রামলালার প্রাণ প্রতিষ্ঠার আগে মুসলিম তরুণদের তাতাচ্ছেন ওয়েসি! দিল্লি পুলিসে অভিযোগ হিন্দু সেনার

কেন ব্যবসায় মন্দা? নিউ মার্কেটের ব্যবসায়ীরা এর বিভিন্ন কারণ দেখাচ্ছেন। তাদের বক্তব্য হল, করোনার পর থেকেই ব্যবসায় একটি মন্দা চলছে। তার উপরে রয়েছে বাংলাদেশের সংসদ নির্বাচন। তার জন্য পর্যটক ও ব্যবসায়ীদের সংখ্যা কমেছে পশ্চিমবঙ্গে। সিজন অনুযায়ী বাংলাদেশি পর্যটকদের সংখ্যা কমে বাড়ে নিউ মার্কেটে। গতবার ক্রিসমাসের সময়ে পর্যটকের সংখ্যা এবারের থেকে বেশি ছিল। এবার একেবারেই কম। এর পেছনে বড় কারণ বাংলাদেশের সাধারণ নির্বাচন। ভোট থাকায় সেখানাকার ক্রেতারা কলকাতায় আসছেন না।

পড়শি দেশে নির্বাচনের পাশাপাশি নিউ মার্কেটের আসপাশের রাস্তায় হকারদেরও দায়ী করছেন দোকানদাররা। রাস্তা দখল করে নিউ মার্কেটের চার দিকে চলছে হকারদের ব্যবসা। ক্রেতারা যে  নিউ মার্কেটের ভেতরে আসবেন তার আগেই মার্কেটের গেট আটকে দিয়েছেন হকাররা। এতে বিদেশি পর্যটকরা ভেতরে আসতে অনীহা দেখাচ্ছেন। গাড়ি পার্কিংয়ে সমস্যা রয়েছে। ক্রেতা কমার আরও একটি কারণ হল এই পার্কিংও।

এসবের মধ্যে এক ব্য়বসায়ী বসছেন অন্য কথা। তাঁর দাবি, কাস্টমসে সমস্যা হচ্ছে। এর কারণেই বাংলাদেশের ক্রেতারা এখান থেকে কেনাকাটা করছেন না। বাংলাদেশের বহু কাস্টমারের বক্তব্য, তাদের কেনা মাল কাস্টমসে আটকে থাকছে। মাল আটকে রেখে দেওয়া হচ্ছে, টাকা চাওয়া হচ্ছে। কেউ কেউ বলছেন বাংলাদেশের ক্রেতারা বলছেন তাদের ভিসা পেতে সমস্যা হচ্ছে।  তাই কমছে বাংলাদেশের ক্রেতা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.