বুদ্ধদেবের কার্টুন মুখ্যমন্ত্রীর ভাইপোর প্রোফাইলে

মুখ্যমন্ত্রীর ছবি-সহ ব্যঙ্গচিত্র কয়েকজন পরিচিত ও বন্ধুর সঙ্গে সোশাল নেটওয়ার্কের মাধ্যমে শেয়ার করেছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র। সেই কারণে তাঁকে প্রথমে তৃণমূল কর্মীরা মারধর করে বলে অভিযোগ। এরপর তাঁকে গ্রেফতার করে পুলিসও।

Updated By: Apr 15, 2012, 09:33 PM IST

মুখ্যমন্ত্রীর ছবি-সহ ব্যঙ্গচিত্র কয়েকজন পরিচিত ও বন্ধুর সঙ্গে সোশাল নেটওয়ার্কের মাধ্যমে শেয়ার করেছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র। সেই কারণে তাঁকে প্রথমে তৃণমূল কর্মীরা মারধর করে বলে অভিযোগ। এরপর তাঁকে গ্রেফতার করে পুলিসও। কিন্তু যে ব্যঙ্গ চিত্র নিয়ে এত বিতর্ক তাতে আপত্তিকর বিশেষ কিছু নেই বলে মত বিভিন্ন মহলের। ওই ব্যঙ্গ চিত্র কোনও ক্ষেত্রেই শালীনতার মাত্রাও ছাড়ায়নি বলে মনে করেন কার্টুনিস্টরা।

তবে যে কার্টুন নিয়ে এত স্পর্শকাতর তৃণমূল কংগ্রেস, সেই দলেরই সংগঠন তৃণমূল যুবার সভাপতি অভিষেক ব্যানার্জি তথা মুখ্যমন্ত্রীর ভাইপোর সোসাল নেটওয়ার্ক সাইটের প্রোফাইলে কিন্তু রাজনৈতিক নেতাদের নিয়ে রয়েছে একাধিক ব্যঙ্গচিত্র। তার মধ্যে রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে কার্টুনও।  একটি কার্টুনে বুদ্ধদেব ভট্টাচার্যের পাশাপাশি বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এবং সিপিআইএম নেতা গৌতম দেবকেও ব্যাঙ্গ করা হয়েছে।

যাদবপুরের অধ্যাপকের গ্রেফতারের পর বর্ধমানে অন্য এক প্রসঙ্গে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দিয়েছিলেন, অন্যায় করলে শাস্তি পেতে হবে। স্পষ্ট করে দিয়েছিলেন এই ধরনের কার্টুন তাঁর পছন্দ নয়। এবং তা নিয়ে ব্যবস্থা নিতেও পিছপা নয় প্রশাসন। অথচ মুখ্যমন্ত্রীর ভাইপো তথা তৃণমূল যুবার নেতা অভিষেক ব্যানার্জির প্রোফাইলে কিন্তু রয়েছে বুদ্ধদেব ভট্টাচার্য, বিমান বসু, গৌতম দেবদের নিয়ে ব্যঙ্গ চিত্র।

.