পদ্ম ভূষণ প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য

 তিনি জানিয়েছেন যে পদ্মভূষণ পুরস্কার নিয়ে তিনি কিছুই জানেন না, এবং তাকে এই নিয়ে কেউ কিছু বলেনি

Updated By: Jan 25, 2022, 10:28 PM IST
পদ্ম ভূষণ প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পদ্ম সম্মান প্রত্যাখ্যান করলেন বাম নেতা এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। "আমাকে কিছু জানানো হয়নি, এবিষয়ে কেউ কিছু বলেনি। আমি পদ্ম ভূষণ প্রত্যাখ্যান করছি", বিবৃতি দিয়ে জানিয়ে দিলেন বুদ্ধবাবু।

বুদ্ধদেব ভট্টাচার্য সরাসরি জানিয়েছেন যে পদ্ম ভূষণ দেওয়া বিষয়ে তার সঙ্গে সরাসরি কোনও যোগাযোগ করা হয়নি। এছাড়াও তিনি জানিয়েছেন এরকম কোন সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকলে তা তিনি ফিরিয়ে দিচ্ছেন। উল্লেখ্য, এর আগে যখন আরেক বাম নেতা জ্যোতি বসুকে ভারতরত্ন দেওয়ার কথা হয়েছিল সেই সময়ে দলের তরফে তা ফিরিয়ে দেওয়া হয়। 

দলের তরফে রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র জানিয়েছিলান, "জ্যোতিবাবুকেও ভারতরত্ন দেওয়া হয়। সেই সময়ে তিনি ভারতরত্ন প্রত্যাখ্যান করেছিলেন। এটা দলের বোঝাপড়া।" CPI(M)-এর দলীয় সিদ্ধান্ত এটাই যে এরকম ধরনের কোনও উপাধি তারা গ্রহণ করেন না।

আরও পড়ুন: সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য পদ্ম সম্মান পাচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য

বুদ্ধদেব ভট্টাচার্য ছাড়াও পদ্ম সম্মান প্রত্যাখ্যান করেছেন সন্ধ্যা মুখোপাধ্যায় এবং পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়।  

প্রাক্তন মুখ্যমন্ত্রীর পদ্ম ভূষণ প্রত্যাখ্যান বিষয়ে তৃণমূল নেতা কুণাল ঘোষ জানিয়েছেন, "উনি যে পদ্ম ভূষণ প্রত্যাখ্যান করেছেন সেটা ওঁর ব্যক্তিগত সিদ্ধান্ত। কিন্তু এই পদ্ম ভূষণ বুদ্ধবাবুকে দেওয়াটাই একটা গভীর রাজনীতির বিষয়। এই রাজনীতিটা অবশ্যই জরুরি ভিত্তিতে পর্যালোচনা করা দরকার। কারণ বাবরি মসজিদ ভাঙার নায়ক কল্যাণ সিংকে যেখানে বিজেপি সরকার পদ্ম সম্মান পাওয়ার তালিকায় রাখছে, সেখানে একই তালিকায় বুদ্ধদেব ভট্টাচার্য এলেন কী করে, কোন উদ্দেশ্যে? এই রাজ্যের বামপন্থী ভোটারদের কাছে বন্ধুত্বের একটা নরম বার্তা দেওয়ার জন্যই এই নামটি আনা হয়েছে?" এছাড়া তিনি আরও বলেন, মুখ্যমন্ত্রী হিসেবে বুদ্ধদেব ভট্টাচার্যের এমন কোনও রেকর্ড নেই যে তিনি এই সম্মান পেতে পারেন।      

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.