Feminine Power: কলকাতার কালীর বিশ্ব পরিক্রমা; দু'মাস পরে পাকাপাকি ঠাঁই ব্রিটিশ মিউজিয়ামে

শুরু হতে চলেছে কালীমূর্তির বিশ্ব পরিক্রমা। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো ৮ দেশে আগামী দু'মাস ধরে বিশেষ প্রদর্শনীতে স্থান পাবে কুমোরটুলির এই মাতৃমূর্তি।

Updated By: Jun 5, 2022, 07:18 PM IST
Feminine Power: কলকাতার কালীর বিশ্ব পরিক্রমা; দু'মাস পরে পাকাপাকি ঠাঁই ব্রিটিশ মিউজিয়ামে

কমলাক্ষ ভট্টাচার্য

গলায় মুণ্ডমালা, ঘোর কালো বর্ণ, পদতলে মহাদেব, লোলজিহ্বার সাড়ে ৫ ফুটের কালীমূর্তি এবার ওয়ার্ল্ড ট্যুরে! বাঙালির দুর্গাপুজোর আন্তর্জাতিক স্বীকৃতির পরে কুমোরটুলির এই কালী ঘিরেই এবার জোর আলোচনা। অনেকেই বলছেন, দুর্গার পরে কি তা হলে এবার মা কালীর বিশ্বজয়ের পালা?

কী ভাবে ঘটল এই কান্ড? 

পিছনের গল্পটা এরকম: লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামের উদ্যোগে 'ফেমিনিন পাওয়ার' বা নারীশক্তির প্রতীকী দেবী হিসাবে চিহ্নিত করা হয়েছে করালবদনা আদিশক্তি মা কালীকে। সেই মূর্তির যথার্থ রূপ দিতেই খুঁজে বার করা হয় কুমোরটুলির মৃৎশিল্পী কৌশিক ঘোষকে। ব্রিটিশ মিউজিয়ামের বরাত পান কৌশিক। তারপরই নির্মাণ করেন সাড়ে পাঁচ ফুটের এই কালীমূর্তি। 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বের তাবড় গবেষক, পড়ুয়া, পর্যটকদের সামনে উন্মোচিত হয় 'কালী, দ্য টেরিবল'! নারীশক্তির প্রতীক হিসাবে হিন্দু দেবী কালীর পৌরাণিক ও আধ্যাত্মিক বিবর্তন নিয়ে প্রকাশিত হয় এক পুস্তিকা। সেই পুস্তিকাতেও কুমোরটুলির কৌশিক ঘোষের এই সৃষ্টির কাহিনী ঠাঁই পায়। স্থির হয়, শুধু প্রদর্শনী নয়, পাকাপাকি ভাবেই ব্রিটিশ মিউজিয়ামে স্থান করে নেবে এই কালীমূর্তি। 

 

ওই অনুষ্ঠানে দারুণ সাড়া পেয়ে নতুন পরিকল্পনা নিতে চলেছে ব্রিটিশ মিউজিয়াম কর্তৃপক্ষও। শুরু হতে চলেছে মূর্তিটির বিশ্ব পরিক্রমা। আপাতত অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো ৮ দেশে আগামী দু'মাস ধরে বিশেষ প্রদর্শনীতে স্থান পাবে কুমোরটুলির মাতৃমূর্তি। পরিক্রমা পর্বের পরে পাকাপাকিভাবে বিশ্বের বিস্ময় হয়ে এই মূর্তি জায়গা করে নেবে ব্রিটিশ মিউজিয়ামের কক্ষে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Zero Shadow Moment: আজ সেই বিশেষ দিন! আর কয়েক সেকেন্ড পরেই আসছে বিরল সেই মুহূর্ত

.