জল ঢেলেই আটকানোর চেষ্টা করা হবে টানেলের বিপর্যয়

টানেলে জলের চাপ এখনও অব্যাহত, প্রায় ১০০ মিটার এলাকা জুড়ে থইথই করছে জল। এবার তাই কাঁটা দিয়ে কাঁটা তোলার পরিকল্পনা মেট্রো কর্তৃপক্ষের। বউবাজারের ক্ষতিগ্রস্ত টানেলের জল আটকাতে জলের পাল্টা চাপ দেওয়ার পরিকল্পনা নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। 

Updated By: Sep 3, 2019, 07:28 PM IST
জল ঢেলেই আটকানোর চেষ্টা করা হবে টানেলের বিপর্যয়

নিজস্ব প্রতিবেদন: টানেলে জলের চাপ এখনও অব্যাহত, প্রায় ১০০ মিটার এলাকা জুড়ে থইথই করছে জল। এবার তাই কাঁটা দিয়ে কাঁটা তোলার পরিকল্পনা মেট্রো কর্তৃপক্ষের। বউবাজারের ক্ষতিগ্রস্ত টানেলের জল আটকাতে জলের পাল্টা চাপ দেওয়ার পরিকল্পনা নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। 

ইতিমধ্যেই জল আটকাতে টালেনের মুখে তৈরি হয়েছে পাঁচিল। কাল থেকে শুরু হয়েছিল গ্রাউটিং-এক কাজও। তবে এবার শুধু গ্রাউটিং মেটিরিয়াল নয়। ফাঁকা অংশে উল্টোদিক থেকে জলের চাপ দিয়ে মাটিগোলা জল প্রবাহ বন্ধ করার চেষ্টা করা হচ্ছে। জল ভর্তি থাকলে বাইরে থেকে কোনও জল নতুন করে ঢুকতে পারবে না। 

শনিবার সিভিএম টেকনোলজি ব্যবহার করে সুড়ঙ্গ তৈরির কাজ এগোনোর সময় সময় হঠাৎই ভেঙে যায় টানেলের একটি ওয়াটার পকেট, ফাঁকা স্থানে মাটি ধুয়ে নিয়ে জল ঢুকে ভাসতে থাকে টানেল। এ দিকে ওয়াটার পকেট ভেঙে মাটির চাপ সরে যাওয়ায় নষ্ট হয় মাটির ভারসাম্য। মাটি বসে গিয়ে এলাকায় শুরু হয় দুর্ঘটনা। ভাঙতে থাকে একের পর এক বাড়ি। ১ দিনের মধ্যেই কার্যত আতঙ্কপুরীতে পরিণত হয় দুর্গা পিতুরি লেন। খালি করা হয়েছে স্যাকরা পাড়া লেনও। 

আরও পড়ুন: আতঙ্কপুরী বউবাজার: মেট্রোর সুড়ঙ্গ খনন আপাতত বন্ধ, রিপোর্ট দেখে সিদ্ধান্ত জানাবে হাইকোর্ট

উল্লেখ্য, ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে ইস্টওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গের কাজ। হাইকোর্টের অনুমতি ছাড়া পুনরায় কাজ শুরু করা যাবে না। স্পষ্ট জানিয়ে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি ডি রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চ।

Tags:
.