Blue White Auto: শহরে যাত্রা শুরু নীল-সাদা অটোর, চালকের আসনে ফিরহাদ!

নীল-সাদা অটোর ফলে এক ঢিলে তিন পাখি মারা যাবে। 

Updated By: Jul 20, 2022, 04:40 PM IST
Blue White Auto: শহরে যাত্রা শুরু নীল-সাদা অটোর, চালকের আসনে ফিরহাদ!
নিজস্ব চিত্র

অয়ন ঘোষাল: মুখ্যমন্ত্রীর পছন্দের রং নীল-সাদা। আনুষ্ঠানিকভাবে কলকাতায় শুরু হল নীল-সাদা অটোর অধ্যায়। আপাতত দুটো নীল-সাদা অটো দিয়ে আজ থেকে কলকাতায় যাত্রা শুরু করল নতুন ব্যাটারিচালিত পরিবেশবান্ধব ই-অটো। অটো চালালেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

ফিরহাদ হাকিম বলেন, হরিয়ানায় তৈরি হয়েছে এই লিথিয়াম ব্যাটারি চালিত অটো। যে লিথিয়াম ব্যাটারি তৈরি হয়েছে সিঙ্গুরের হিমাদ্রি কেমিক্যাল কারখানায়। আগের অটো থেকে এই অটো অনেকটাই যাত্রী স্বাচ্ছন্দ্যের। এই অটোর পিছনের বসার আসন সাধারণ অটোর থেকে কিছুটা চওড়া। ফলে এই অটোয় সফরও অত্যন্ত আরামদায়ক।

ওয়াকিবহল মহল মনে করছে, এই নীল-সাদা অটোর ফলে এক ঢিলে তিন পাখি মারা যাবে। মুখ্যমন্ত্রী গোটা শহরকে নীল-সাদা রংয়ে মুড়ে দিয়েছেন। তার সঙ্গে অটোর রংয়ে সামঞ্জস্য থাকবে। এলপিজি বা অন্যান্য জ্বালানিতে চলা অটো থেকে যে কার্বন নির্গত হয়, তা বন্ধ হয়ে যাবে। 

আর মাস্টার স্ট্রোক হচ্ছে, এবার দুয়ে দুয়ে চার করে বুঝতে পারা যাবে যে, শহরের বুকে চলা লাখ খানেক অটোর মধ্যে কোনটা বৈধ, কোনটা অবৈধ। কারণ শুধুমাত্র বৈধ পারমিট থাকা অটোকেই পুরনো অটোর বিনিময়ে স্বল্প সুদের ঋণে নতুন অটো দেওয়া হবে। যাদের বৈধ পারমিট নেই, তারা এমনিতেই আর এই অটো পাওয়ার আবেদন জানাতে পারবেন না।

পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, পরীক্ষামূলকভাবে আপাতত শহরের উত্তর ও দক্ষিণ অংশে দুটি অটো চলবে। তারপর নির্মাতা সংস্থার কাছে টেন্ডার পাঠাবে শহরের অটো বিক্রয়কারী ডিলাররা। 

আরও পড়ুন, 21 July TMC Shahid Diwas: সমর্থকদের জন্য জায়ান্ট স্ক্রিন-স্বেচ্ছাসেবক, শেষধাপে একুশে জুলাইয়ের প্রস্তুতি

21 July TMC Shahid Diwas: পাঞ্জাবি-টিশার্ট থেকে ওড়না, একুশে জুলাইয়ে এবার ড্রেসকোড

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.