নিউমোনিয়াতে আক্রান্ত হয়ে মারা গেলেন সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়

প্রয়াত হলেন বিখ্যাত চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন বিজয়া রায়। শ্বাসকষ্টজনিত কারণে অনেক দিন ধরেই ভুগছিলেন তিনি। এরপর কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। মঙ্গলবার সন্ধ্যা ৬ টা বেজে ৬ মিনিটে মারা যান তিনি। তাঁর মৃত্যুর খবর পেয়ে সমবেদনা জানাতে হাসপাতালে পৌঁছান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Jun 3, 2015, 12:06 PM IST
নিউমোনিয়াতে আক্রান্ত হয়ে মারা গেলেন সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়

ওয়েব ডেস্ক: প্রয়াত হলেন বিখ্যাত চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন বিজয়া রায়। শ্বাসকষ্টজনিত কারণে অনেক দিন ধরেই ভুগছিলেন তিনি। এরপর কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। মঙ্গলবার সন্ধ্যা ৬ টা বেজে ৬ মিনিটে মারা যান তিনি। তাঁর মৃত্যুর খবর পেয়ে সমবেদনা জানাতে হাসপাতালে পৌঁছান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজয়া রায়ের ছোট বেলা কাটে পাটনাতে। পরবর্তীতে কলকাতার যোগমায়া কলেজ থেকে স্নাতক হন তিনি। ছোট বেলা থেকেই সিনেমা ও সঙ্গীতে আগ্রহ ছিল তাঁর। এরপর কলকাতা থেকে মুম্বই যান তিনি। সত্যজিৎ রায় এবং পুত্র সন্দীপ রায়ের মত সিনেমাতে বিশেষ নামযশ করতে পারলেও তাঁর আগ্রহের কিছু নজির ভারতীয় সিনেমায় তিনি রেখে গিয়েছেন। ১৯৪৪ সালে 'শেষ রক্ষা' এবং ১৯৫০ সালে 'মশাল' এই দুটি সিনেমাতে অভিনয় করতে দেখা যায় তাকে। এছারাও একটি তথ্যচিত্রেও অভিনয় করেছিলেন তিনি। ক্যাথরিন বার্গ পরিচালিত 'গাছ'- এই তথ্যচিত্রেই তিনি শেষবার অভিনয় করেছিলেন বিজয়া রায়। 'আমাদের কথা'- এই বইতেই আত্মজীবনী তুলে ধরেছিলেন তিনি।       

১৯৩১ সালে প্রথম সত্যজিৎ রায়ের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল তাঁর। তারপর ১৯৪৮ সালে সত্যজিৎ রায়ের সঙ্গেই বিয়ে। ১৯৫৩ তিনি জন্ম দেন তাদের একমাত্র সন্তান সন্দীপ রায়ের। ১৯৯২ সালে প্রয়াত হন সত্যজিৎ রায়। মঙ্গল বার ২ জুন, ২০১৫ প্রয়াত হলেন তিনি। 

.