BGBS: নজর এবার ছোট শিল্পে, মঙ্গলে শুরু বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন

রাজ্যের পাখির চোখ আরও বিনিয়োগ, কর্মসংস্থান। এবছর এই বিশ্ববঙ্গ বাণিজ্য় সম্মেলনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল অনেক আগে থেকেই। সেপ্টেম্বরে স্পেন ও দুবাই সফরে গিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। স্রেফ বিদেশি শিল্পপতিদের সঙ্গে বৈঠক নয়, স্পেনের মাদ্রিদে বাণিজ্য় সম্মলনে রাজ্যের তৃতীয় ইস্পাত কারখানার তৈরির কথা ঘোষণা করেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়।

Updated By: Nov 20, 2023, 08:54 PM IST
BGBS: নজর এবার ছোট শিল্পে, মঙ্গলে শুরু বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন
ফাইল ছবি

সুতপা সেন: নজর এবার ছোট শিল্পে। রাজ্যে সাড়ে তিন লক্ষ কোটি টাকারও বেশি বিনিয়োগের সম্ভাবনা! আগামিকাল, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন(BGBS)। উপস্থিত থাকতে পারেন মুকেশ আম্বানি, সঞ্জীব গোয়েনকার মতো দেশের প্রথমসারির শিল্পপতিরা। বিদেশ থেকেও আসছেন প্রতিনিধিরা। 

আরও পড়ুন:   PM Awas Yojana: তিন জেলায় প্রকল্পে অসঙ্গতি! রাজ্যকে আবাস যোজনার বরাদ্দ নিয়ে চিঠি কেন্দ্রের

রাজ্যের পাখির চোখ আরও বিনিয়োগ, কর্মসংস্থান। এবছর এই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল অনেক আগে থেকেই। সেপ্টেম্বরে স্পেন ও দুবাই সফরে গিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। স্রেফ বিদেশি শিল্পপতিদের সঙ্গে বৈঠক নয়, স্পেনের মাদ্রিদে বাণিজ্য় সম্মলনে রাজ্যের তৃতীয় ইস্পাত কারখানার তৈরির কথা ঘোষণা করেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়।

প্রতিবছরের যেমন হয়, এবছর বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে অনুষ্ঠিত হবে নিউটাউনের কনভেনশন সেন্টারে। কবে? আগামিকাল, মঙ্গলবার ও বুধবার। 

কোন কোন ক্ষেত্রে নজর?
----
ছোট ও মাঝারি শিল্প
কৃষি
তথ্য-প্রযুক্তি
পরিকাঠামো উন্নয়ন
স্বাস্থ্য
পর্যটন
আন্তর্জাতিক বাণিজ্য
শিক্ষা ও কারগরি
ক্রিয়েটিভ ইকোনমি
আর্থিক করিডর, বিভিন্ন সংযোগকারী রাস্তা, বিমানবন্দর,-সহ উন্নত পরিকাঠামো
পর্যাপ্ত বিদ্যুৎ পরিষেবা। দেউচা পাঁচামি কয়লা খনি প্রকল্প

চলতি বছরের মার্চে নবান্নে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকে তিনি জানিয়ে দেন,  'জোর করে জমি অধিগ্রহণ করবে না সরকার'।  সঙ্গে নির্দেশ, 'সরকারি জমিতে হোর্ডিং দিন। ওই জমিতে যে শিল্প করিডর হবে, লিখে দিন'। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে রাজ্যের নিজস্ব ল্যান্ড ব্যাঙ্ক, শিল্পবান্ধব পরিস্থিতি কথা তুলে ধরা হবে বলে খবর।

কারা আসছেন বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে?
---
মুকেশ আম্বানি
কর্ণ আদানি
সঞ্জীব গোয়েঙ্কা 
সজ্জন জিন্দাল 
সঞ্জীব পুরি 
নিরঞ্জন হীরানন্দানি 
উমেশ চৌধুরী
আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি-সহ ৩০ দেশের প্রতিনিধি দল

এদিকে এই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মলনকে কটাক্ষ করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর দাবি, 'BGBS থেকে কোনও আন্তর্জাতিক বিনিয়োগ আসে না। এত পর্যন্ত কত বিনিয়োগ? BGBS সংক্রান্ত তথ্য় প্রকাশ করুক সরকার'।

 

লক্ষ্য, বিনিয়োগ। রাজ্য পালাবদলের পর, প্রতিবছরই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করে সরকার। মাঝে করোনার কারণে দু'বছর এই সম্মেলন বন্ধ ছিল। 

আরও পড়ুন:Amit Shah: কলকাতায় অমিত শাহের সভায় 'না' পুলিসের, কী নির্দেশ হাইকোর্টের?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.