"বাংলা মানেই বাণিজ্য আর বিনিয়োগ", শিল্প সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর

বাংলায় বিনিয়োগের ক্ষেত্রে কী কী সুবিধা রয়েছে, শিল্প সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে সেকথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Feb 7, 2019, 03:41 PM IST
"বাংলা মানেই বাণিজ্য আর বিনিয়োগ", শিল্প সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : দেশে যেখানে ২ কোটি মানুষ চাকরি হারিয়েছেন, বেকারত্বের সংখ্যা বেড়েছে, সেখানে পশ্চিমবঙ্গে বেকারত্ব কমেছে ৪০ শতাংশ। বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবছর চতুর্থ বর্ষে পা দিল বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট। ২০১৯ সালের শিল্প সম্মেলনের শুভ সূচনা করে মুখ্যমন্ত্রী জানান, গত ৪টি শিল্প সম্মেলনে ১০ লাখ কোটি টাকা লগ্নির প্রস্তাব এসেছে। তারমধ্যে পঞ্চাশ শতাংশ লগ্নি প্রস্তাব বাস্তবায়নের কাজ চলছে বলেও শিল্প সম্মেলনে দাবি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাণিজ্য সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, বাংলায় এখন পরিবেশ বদলেছে। বাংলা সম্পর্কে পুরনো ধ্যান ধারণা বদলাচ্ছে। বাংলা মানেই এখন বাণিজ্য আর বিনিয়োগ। তিনি জানান, বাংলায় এখন আর ম্যানপাওয়ার নষ্ট হয় না। লোডশেডিং হয় না। বাংলায় বিনিয়োগের ক্ষেত্রে কী কী সুবিধা রয়েছে, শিল্প সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে সেকথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, প্রথম সুবিধা-ই হল দক্ষ শ্রমিক। দ্বিতীয় সুবিধা হল পর্যাপ্ত বিদ্যুত। তৃতীয় সুবিধে হল নতুন বিমানবন্দর। পশ্চিমবঙ্গ-ই পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের গেট ওয়ে অফ। এরাজ্যের ভৌগোলিক অবস্থানের গুরুত্বের কথা তুলে ধরে তিনি বলেন পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশ, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর খুব দ্রুত যাওয়া যায়।

বাংলায় এসে বিনিয়োগ করার জন্য বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে শিল্পপতিদের আহ্বান জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, বাংলা এখন সবকিছুতে সবার থেকে এগিয়ে রয়েছে। আর্থিক বৃদ্ধির হারে পশ্চিমবঙ্গ এখন দেশে প্রথম। গ্রামীণ সড়ক নির্মাণে দেশে প্রথম পশ্চিমবঙ্গ। ই-গভর্ন্যান্সেও সবাইকে টেক্কা দিয়েছে এরাজ্য। মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে পরিকল্পনা খাতে ৪ গুণ খরচ বেড়েছে। রাজ্যে কর সংগ্রহ বেড়েছে দ্বিগুণেরও বেশি। এবারের শিল্প সম্মলনে দেশ বিদেশ থেকে প্রায় ৪০০০ প্রতিনিধি যোগ দিয়েছেন। তাঁদের সবাইকেই বাংলায় এসে বিনিয়োগের কথা বলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, বৃহস্পতিবার থেকে শুরু বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন, আসছেন দেশ-বিদেশের ৪০০০ প্রতিনিধি

বিনিয়োগের প্রসঙ্গে এদিন শিল্প সম্মেলনের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী ফের একহাত নেন কেন্দ্রের মোদী সরকারকে। মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্রে সরকার বদল হলে নতুন নীতি তৈরি হবে। শিল্পপতিদের তখন আর কোনও সমস্যা থাকবে না। এদিন শিল্প সম্মেলনের মঞ্চ থেকে আগামী দিনে রাজ্যে আরও ১০ হাজার কোটি টাকা লগ্নির ঘোষণা করেন শিল্পপতি মুকেশ আম্বানি। তিনি বলেন, মুখ্যমন্ত্রীর নেতৃত্বে গড়ে উঠছে শ্রেষ্ঠ বাংলা। আরপিজি-র কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা বলেন, এরাজ্যের মুখ্যমন্ত্রী দেশের এক নম্বর মুখ্যমন্ত্রী। গত কয়েক বছরে আরপিজি রাজ্যে ২৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে বলেছে জানান সঞ্জীব গোয়েঙ্কা।

.