বাংলার শিল্প পরিস্থিতি গুরুতর, উদ্বেগপ্রকাশ করে বললেন জাতীয় অর্থ উপদেষ্টা, বিশিষ্ট অর্থনীতিবিদরা

বাংলার শিল্প পরিস্থিতি গুরুতর। বিরোধীরা নয়, একথা বলছেন প্রথম সারির অর্থনীতিবিদরা। সেই তালিকায় রয়েছেন জাতীয় অর্থ উপদেষ্টা থেকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ। এক আলোচনা চক্রে উদ্বেগ প্রকাশ করলেন সকলেই।

Updated By: Dec 28, 2015, 06:14 PM IST
বাংলার শিল্প পরিস্থিতি গুরুতর, উদ্বেগপ্রকাশ করে বললেন জাতীয় অর্থ উপদেষ্টা, বিশিষ্ট অর্থনীতিবিদরা
ফাইল ছবি।

ওয়েব ডেস্ক: বাংলার শিল্প পরিস্থিতি গুরুতর। বিরোধীরা নয়, একথা বলছেন প্রথম সারির অর্থনীতিবিদরা। সেই তালিকায় রয়েছেন জাতীয় অর্থ উপদেষ্টা থেকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ। এক আলোচনা চক্রে উদ্বেগ প্রকাশ করলেন সকলেই।

উন্নয়নে অন্তরায় আর্থিক দৈন্য আর ঋণের ভার। এই অভিযোগ প্রায়ই শোনা যায় মুখ্যমন্ত্রীর মুখে। একমত নন দেশের প্রধান আর্থিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যম। তাঁর মতে, ঋণের ভার সমস্যার মূল কারণ নয়। এটা তো এখনকার সমস্যা...উন্নয়নের শর্তগুলি হল রাজ্যের ক্ষমতা, উন্নয়নখাতে ব্যয়, মূলধনী ব্যয়...সবমিলিয়ে বলা চলে বাংলায় ব্যবসা করা সহজ নয়।  

রাজ্যের জমিনীতিকেও পরোক্ষে দূষেছেন জাতীয় আর্থিক উপদেষ্টা। তিনি বলেছেন, জমির অভাবে একের পর এক প্রকল্প বন্ধ হচ্ছে। এ নিয়ে ভাবা দরকার। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কিছুটা উন্নতি হচ্ছে, কিন্তু তা দিয়ে আর্থিক বৃদ্ধি হবে না।

এই উদ্বেগেরই প্রতিধ্বনী শোনা গেছে বিশিষ্ট অর্থনিতিবিদ প্রণব বর্ধনের মুখে। তিনি বলেছেন, বাংলার উন্নয়নের পথে মূল বাধা হচ্ছে শিল্পায়নের অভাব। বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান অশোক লাহিড়ির জোর দিয়েছেন জমি সমস্যাতেই। তাঁর মতে, জমি অধিগ্রহণে অনিচ্ছাই বাংলায় শিল্পের উন্নতিতে মূল বাধা। আর একটি সমস্যার বিরুদ্ধে সকলেই একযোগে সরব। সিন্ডিকেট সমস্যা। তাঁদের মতে, সিন্ডিকেট রাজ একদিকে রাজ্যের শিল্প ভাবমূর্তি খারাপ করছে। অন্যদিকে, শিল্প না হওয়ায় কর্মসংস্থানের অভাবে আরও বেশি সিন্ডিকেটের দিকে ঝুঁকছেন যুবকরা।

.