পরিবহণ সংস্থাকে বেসরকারিকরণের লক্ষ্যে শর্তসাপেক্ষ বিজ্ঞপ্তি জারি সরকারের

কলকাতা সহ রাজ্যের বাস পরিবহণ ব্যবস্থাকে বেসরকারিকরণের লক্ষ্যে বিশেষ উদ্যোগ নিচ্ছে পরিবহণ দফতর। সরকার চাইছে, বেসরকারি সংস্থাগুলো পরিবহণ বাণিজ্যে অংশগ্রহণ করুক। এব্যাপারে একটি বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য পরিবহণ দফতর। তবে কোনও সংস্থা এব্যাপারে উদ্যোগী হলে তাদের কয়েকটি শর্ত মানতে হবে।

Updated By: Aug 25, 2012, 04:40 PM IST

কলকাতা সহ রাজ্যের বাস পরিবহণ ব্যবস্থাকে বেসরকারিকরণের লক্ষ্যে বিশেষ উদ্যোগ নিচ্ছে পরিবহণ দফতর। সরকার চাইছে, বেসরকারি সংস্থাগুলো পরিবহণ বাণিজ্যে অংশগ্রহণ করুক। এব্যাপারে একটি বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য পরিবহণ দফতর। তবে কোনও সংস্থা এব্যাপারে উদ্যোগী হলে তাদের কয়েকটি শর্ত মানতে হবে। বিশেষ করে ভাড়া ও রুট ঠিক করবে সরকারই।
বাস পরিবহণ ব্যবস্থায় আরও পেশাদারিত্ব আনতে এক অভিনব পথ বেছে নিয়েছে রাজ্যসরকার। কর্পোরেট সংস্থাকে পরিবহণ ব্যবস্থায় এনে চমক দিতে চাইছে পরিবহণ দফতর। যার অর্থ আরও বেসরকারিকরণ। এব্যাপারে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে এমনকি বাইরের রাজ্যের সঙ্গেও বাস পরিষেবা চালু করা যাবে এই উদ্যোগের মাধ্যমে। 
 
পরিবহণ ব্যবস্থা বেসরকারিকরণের ক্ষেত্রে সরকার যে সিদ্ধান্তগুলি নিয়েছে সেগুলি হল, ভাড়া ও রুট নির্ধারণ করবে পরিবহণ দফতর। নূন্যতম পঞ্চাশটি বাস কেনার পাশাপাশি সংস্থাটির নিজস্ব পার্কিং স্পেস থাকতে হবে। সংস্থাকে অবশ্যই নতুন বাস কিনতে হবে। যার মধ্যে কুড়ি শতাংশ হবে বাতানুকূল। বাসের গায়ে বিজ্ঞাপন দিতে পারে সংশ্লিষ্ট সংস্থাটি। তবে সেক্ষেত্রে সরকারি নিয়ম মানতে হবে। জেএনএনইউআরএম ও এসটিইউ বাসও কিনতে পারে সংস্থাটি। বাস চালানোর ক্ষেত্রে পরিবহণ দফতরের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে সংস্থাটিকে।
 
সরকারের এই উদ্যোগ নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। রাজ্য সরকার পরিবহণ ব্যবস্থাকে বেসরকারি হাতে তুলে দিতে চাইছে বলে অভিযোগ করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন। যদিও বিভিন্ন মহলের আশঙ্কাকে অমূলক বলে উড়িয়ে দিয়েছেন পরিবহণমন্ত্রী। তবে সরকারের এই উদ্যোগে কতটা কর্পোরেট সংস্থা এগিয়ে আসবে তা নিয়েই সংশয়ে রয়েছেন পরিবহণ দফতরের কর্তারা।

.