Ballygunge Bypoll: বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে দ্বিতীয়স্থানে সিপিএম, জামানত জব্দ বিজেপি-কংগ্রেসের

এই কেন্দ্রে ২০২১ সালে সুব্রত মুখোপাধ্যায় জয়ী হয়েছিলেন ৭৫ হাজারেরও বেশি ভোটে

Updated By: Apr 16, 2022, 05:08 PM IST
Ballygunge Bypoll: বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে দ্বিতীয়স্থানে সিপিএম, জামানত জব্দ বিজেপি-কংগ্রেসের

নিজস্ব প্রতিবেদন: বালিগঞ্জ বিধানসভার উপনির্বাচনে জয়ী তৃণমূল কংগ্রেস। তবে গতবার সুব্রত মুখোপাধ্যায় যেখানে ৭৫ হাজারেরও বেশি ভোটে জিতেছিলেন সেখানে বিজেপি থেকে আসা বাবুল সুপ্রিয় জিতেছেন মাত্র ২০,২২৮ ভোটে। তবে এর বাইরে দুটি বিষয় বেশ গুরুত্বপূর্ণ। সেগুলি হল, এই কেন্দ্রে সিপিএমের উঠে আসা এবং বিজেপি-কংগ্রেসের জামানত জব্দ হওয়া।

বালিগঞ্জ বিধানসভার উপনির্বাচনের ফলোফলে দ্বিতীয় বাম প্রার্থী সায়রা শাহ হালিম, তৃতীয় বিজেপির কেয়া ঘোষ এবং চতুর্থ হয়েছেন কংগ্রেসের কামরুজ্জামান চৌধুরী।

বিজেপির একটা আশা ছিল বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে এবার তারা কিছু ভোট পাবে। কারণ এই কেন্দ্রে সংখ্য়ালঘু ভোটারদের সংখ্যা বেশি হলেও তৃণমূল সম্পর্কে তাদের মোহভঙ্গ হয়েছে। খোদ বিজেপির রাজ্যসভাপতি প্রচারে এসে বলেন, রাজ্যের সংখ্যালঘু মুসলিমরা বুঝে গিয়েছেন তৃণমূল করলে বগটুইয়ের মতো পুড়ে মরতে হবে। কিন্তু ভোটের ফলাফলে দেখা গিয়েছে বালিগঞ্জ কেন্দ্রে বিজেপি প্রার্থী কেয়া ঘোষ পেয়েছেন মাত্র ১৩,১৭৪ ভোট। জমানত বাঁচাতে গেলে কেয়াকে পেতে হতো ১৭,১৭২। এই কেন্দ্রে মোট প্রার্থী ছিলেন ৬ জন। তাই মোট ভোট পড়ার সংখ্যাকে ৬ দিয়ে বাগ করলে হয় ১৭,১৭২। অন্যদিকে, কংগ্রেসের কামরুজ্জাম চৌধুরী পেয়েছেন ৫,১৯৫ ভোট। দু'জনরেই জামানত জব্দ হয়েছে।

ফল প্রকাশের পর বাবুল সুপ্রিয় বলেন, যাঁরা এই কেন্দ্রে আমাকে জয়ী করেছেন তাদের সবাইকে ধন্যবাদ। এই জয় মা-মাটি-মানুষের জয়। যারা আমার নামে কুথ্সা করে ছিল তাদের বিরুদ্ধেই এই রায়। কুত্সা করলে তার কিছুটা প্রভাব তো পড়েই তবে এবার জয়ের মার্জিন খুব একটা কম নয়। 

সায়রা শাহ হালিমের হাত ধরে বালিগঞ্জে বামেদের উত্থান বেশ চমকপ্রদ। এবার তারা দ্বিতীয় স্থানে। বুদ্ধদেব ভট্টাচার্যের ওয়ার্ডে জয়ী হয়েছে সিপিএম। সায়রা শাহ হালিম পেয়েছেন ৩০,৮১৮ ভোট। গতবারের থেকে এবার সিপিএমের ভোট বেড়েছে ৩০ শতাংশের মতো।  

এই কেন্দ্রে ২০২১ সালে সুব্রত মুখোপাধ্যায় জয়ী হয়েছিলেন ৭৫ হাজারেরও বেশি ভোটে। ফলে এবার তৃণমূলের জয়ের ব্যবধান এক ধাক্কায় নেমে গিয়েছে প্রায় ২৬ শতাংশের বেশি।  তবে এবার ভোট পড়ার হারও ছিল কম।

আরও পড়ুন-উনুনে রাখা বোমা ফেটে জখম কিশোরী, ভয়ঙ্কর ঘটনা নন্দীগ্রামে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.