App Cab: একলাফে ৩৭ শতাংশ ভাড়া বাড়ানোর দাবি অ্যাপ ক্যাবের! এসি চললে কিলোমিটারে কত?

App Cab Fare: কলকাতার রাস্তায় মোট অ্যাপ ক্যাবের সংখ্যা এসে দাঁড়িয়েছে মাত্র ১২ হাজারে। এরমধ্যে ওলা ৩০০০, উবার ৭০০০ এবং ইন-ড্রাইভ ২০০০। এখন প্রতি কিলোমিটারে গাড়ির গড় ভাড়া ১৫ টাকা ৬০ পয়সা। 

Updated By: Apr 25, 2023, 01:53 PM IST
App Cab: একলাফে ৩৭ শতাংশ ভাড়া বাড়ানোর দাবি অ্যাপ ক্যাবের! এসি চললে কিলোমিটারে কত?

অয়ন ঘোষাল: ভাড়া বৃদ্ধির দাবি তুলল অ্যাপ ক্যাব অপারেটর সংগঠন। দাবি নিয়ে আলোচনার জন্য পরিবহন মন্ত্রী ও সচিবকে চিঠি দেওয়া হয়েছে। আগামী ৬ মে পরিবহণ দফতরের ময়দান টেন্টে এই নিয়ে আলোচনা হওয়ার কথা। গাড়িতে এসি চললে প্রতি কিলোমিটারে ২৫ টাকা। এসি বন্ধ থাকলে প্রতি কিলোমিটারে ২০ টাকা। অর্থাৎ প্রায় ৩৭ শতাংশ ভাড়া বৃদ্ধির দাবি তুলল কলকাতার অ্যাপ ক্যাব অপারেটর্স গিল্ড।

করোনাকালের আগে শহরে ওলা, উবার মিলিয়ে মোট ক্যাব চলত ৩০ হাজার। কিন্তু করোনাকালের পর প্রায় ৪১ শতাংশ পরিযায়ী ক্যাব ড্রাইভার আর কলকাতায় ফেরেননি। তাঁরা উপলব্ধি করেছেন, এই শহরে থাকা খাওয়ার খরচ বাদ দিয়ে, দিনের শেষে তাঁদের হাতে যা পারিশ্রমিক পড়ে থাকছে, তা পর্যাপ্ত নয়। তাই হালে নতুন অ্যাপ ইন-ড্রাইভ যুক্ত হয়েও মোট অ্যাপ ক্যাবের সংখ্যা এসে দাঁড়িয়েছে মাত্র ১২ হাজারে। এরমধ্যে ওলা ৩০০০, উবার ৭০০০ এবং ইন-ড্রাইভ ২০০০। কিন্তু এখন আর এই অ্যাপ ক্যাবগুলি এসি চালাতে চাইছে না। কারণ প্রতি কিলোমিটারে গাড়ির গড় ভাড়া ১৫ টাকা ৬০ পয়সা। এসি না চালিয়েও প্রতি কিলোমিটারে প্রায় সাড়ে ৪ টাকা লোকসান। যত বেশি দূরত্ব, তত বেশি লোকসান। ফলে বেশি দূরত্বের রাইডের সিংহভাগ ক্ষেত্রে চালক নিজেই শেষ মুহূর্তে ক্যানসেল করে দিচ্ছেন। আর সার্বিকভাবে গাড়ির সংখ্যা কমে যাওয়ায় অনেক ক্ষেত্রেই 'No Car Available' দেখতে পাচ্ছেন গ্রাহক।

এখন কলকাতা অ্যাপ ক্যাব অপারেটর্স গিল্ডের সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্য়ায় বলেন, রাজ্য সরকার যদি এই মুহূর্তে তার ভাড়া না বাড়ানোর নীতি আঁকড়ে থাকে, তাহলে অন্তত প্রতি কিলোমিটার ১৫ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে রাজ্য পরিবহণ দফতরের এসি ট্যাক্সির ভাড়া অর্থাৎ ১৮ টাকা ৭৫ পয়সা করার সিদ্ধান্ত নিক সরকার। ৬ মে-র বৈঠকে এই বিকল্প প্রস্তাবও রাখছে গিল্ড। তাদের যুক্তি, ওলা, উবার বা ইন-ড্রাইভ নামে বহুজাতিক কোম্পানি হলেও, গাড়িগুলিকে কলকাতায় চলার পারমিট ইস্যু করে রাজ্যের পরিবহণ দফতরের অধীনে থাকা RTO বা রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসার।

১৯৮০ সালের মোটর ভেহিকলস অ্যাক্ট অনুযায়ী তাই এক্ষেত্রে ভাড়ার ব্যাপারে হস্তক্ষেপ করার পুর্ণ এক্তিয়ার রাজ্যের আছে। তাতে অন্তত লোকসানের বহর কিছুটা কমবে। কিছু গাড়ি বাড়বে রাস্তায়। একটু উন্নত হবে পরিষেবা। যদিও পরিবহণ মন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তী এই বিষয়ে এখনই কোনও মন্তব্য করতে রাজি হননি। তিনি জানান, যা বলার ৬ মে-র বৈঠকের পর বলবেন।

আরও পড়ুন, Abhishek Banerjee: BSF-এর গুলিতে নিহতদের পরিবারের পাশে অভিষেক, কেন্দ্র না দিলে বাড়ি দেবে রাজ্য-ই!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.