Amartya Sen in Kolkata: 'অন্য দলের উপর শক্তি প্রয়োগ তেলের শিশি ভাঙার মতোই ঘটনা'

শহরের অর্মত্য সেন। দেশের সামগ্রিক পরিস্থিতি নিয়ে ক্ষোভ গোপন করলেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ।

Updated By: Jun 30, 2022, 06:35 PM IST
  Amartya Sen in Kolkata: 'অন্য দলের উপর শক্তি প্রয়োগ তেলের শিশি ভাঙার মতোই ঘটনা'

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: 'তেলের শিশি ভাঙার তুলনা শুধুমাত্র দেশভাগের সঙ্গেই হয় না'। কলকাতায় বললেন অমর্ত্য সেন। তাঁর মতে, 'একটি দল আর একটা দলের উপর শক্তি প্রয়োগ করলে, সেটাও তেলের শিশি ভাঙার মতোই ঘটনা'। বিচারব্যবস্থার দিকে নজর দেওয়ার পরামর্শ দিলেন।

শহরে অমর্ত্য সেন। এদিন কলকাতায় প্রতীচী ট্রাস্টের অনুষ্ঠানে একটি সমীক্ষা রিপোর্ট পেশ করেন তিনি। বলেন,'ভারতবর্ষ শুধুমাত্র হিন্দুর ভারতবর্ষ হতে পারে না, ভারতবর্ষ শুধুমাত্র মুসলিমের ভারতবর্ষ হতে পারে না। সবাইকে একসঙ্গে একযোগে কাজ করতে হবে। সেটাই ভারতের ঐতিহ্য ও গরিমার সঙ্গে সাদুর্য্যপূর্ণ হবে'।  তাঁর আরও বক্তব্য, 'বিচারব্যবস্থার সঙ্গে প্রশাসনের সামঞ্জস্য় থাকা উচিত। বিচারব্যবস্থার দিকে তাকিয়ে থাকেন সাধারণ মানুষ। আইনের অপব্যবহার করেও অনেককে আটক করা হয়'।

আরও পড়ুন: Biman Banerjee, BJP: বিরোধী বিধায়করা বিধানসভার রীতিনীতি জানেন না, অধ্যক্ষের নিশানায় বিজেপি, শুভেন্দুর নেতৃত্ব নিয়ে প্রশ্ন!

অমর্ত্য সেনের মামা ছিলেন স্বাধীনতা সংগ্রামী। সেই প্রসঙ্গ উল্লেখ করে নোবেলজয়ী অর্থনীতিবিদ বলেন, 'মামা বলেছিলেন, স্বাধীনতা না পাওয়া পর্যন্ত লোকজনকে জেলে যেতে হবে। কিন্তু স্বাধীনতা পাওয়ার পরেও যে এটা চলতে পারে, সেটা উনি বলেননি, আশঙ্কা করেননি'। গতকাল বুধবার কলকাতায় পৌঁছন অর্মত্য সেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)      

.