Abhishek Banerjee: একুশে জুলাইয়ের আগে আপাত স্বস্তি, রক্ষাকবচ পেলেন অভিষেক!

সোমবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রক্ষাকবচ মামলার পরবর্তী শুনানি। সোমবার ইডি-কে এই মামলা সংক্রান্ত সব নথি আদালতে হাজির করতে হবে।

Updated By: Jul 20, 2023, 04:25 PM IST
Abhishek Banerjee: একুশে জুলাইয়ের আগে আপাত স্বস্তি, রক্ষাকবচ পেলেন অভিষেক!

অর্ণবাংশু নিয়োগী: একুশের জুলাইয়ের আগেই আপাত স্বস্তি অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। পেলেন হাইকোর্টের রক্ষাকবচ। কুন্তল ঘোষের চিঠি মামলায় রক্ষাকবচ পেলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে রক্ষাকবচ দিলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। সোমবার ২৪ জুলাই পর্যন্ত রক্ষাকবচ অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের। সোমবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রক্ষাকবচ মামলার পরবর্তী শুনানি। সোমবার ইডি-কে এই মামলা সংক্রান্ত সব নথি আদালতে হাজির করতে হবে। নির্দেশ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের। প্রসঙ্গত, কুন্তল ঘোষের চিঠির প্রেক্ষিতে অভিষেকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেয় আদালত। যার পালটা আবেদনে অভিষেকের দাবি, তাঁর বিরুদ্ধে যেন কোনও ব্যবস্থা গ্রহণ করা না হয়।

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল ঘোষের চিঠির প্রেক্ষাপটে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় নির্দেশ দেন যে তদন্তের প্রয়োজনে জিজ্ঞাসাবাদ করা যেতে পারে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কেও। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের যে নির্দেশের পরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। এরপরই সুপ্রিম নির্দেশে মামলার বেঞ্চ বদল হয়। ওই মামলাটি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের এজলাস থেকে সরে যায় বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। বিচারপতি সিনহা কুন্তল ঘোষের চিঠি মামলার দায়িত্ব নিয়েই প্রথমে এই মামলায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে পার্টি করার নির্দেশ দেন। বিচারপতি অমৃতা সিনহা স্পষ্ট জানান, কুন্তল ঘোষের চিঠি মামলায় পার্টি হিসেবে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সংযুক্ত করতে হবে। তিনি এই মামলায় তাঁর বক্তব্য জানাতে পারবেন। কিন্তু জিজ্ঞাসাবাদের উপর কোনও স্থগিতাদেশ নয়। 

যারপরই বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়ের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করেন অভিষেক। মামলায় তাঁর অবস্থান না শুনে যেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ কার্যকর না করা হয়। এই মর্মেই কুন্তল ঘোষের চিঠি মামলায় হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার জন্য বিচারপতি অমৃতা সিনহার এজলাসে আবেদন করেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। কিন্তু সেই আবেদন খারিজ করে দেন বিচারপতি সিনহা। বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়ের নির্দেশ বহাল রাখেন বিচারপতি অমৃতা সিনহা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে জিজ্ঞাসাবাদে অনুমতি দেন বিচারপতি সিনহা। ফলে নিয়োগ দুর্নীতির তদন্তে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদে অনুমতি পায় সিবিআই-ইডি। সেইসঙ্গে জরিমানার নির্দেশও দেন। এরপর মামলার জল গড়ায় সুপ্রিম কোর্টেও।

২৫ লাখ টাকা জরিমানার নির্দেশের উপর স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত। কিন্তু নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে কোনও রক্ষাকবচ দেয়নি সুপ্রিম কোর্ট। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদন খারিজ হয়ে যায় সুপ্রিম কোর্টে। বরং কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রাখে শীর্ষ আদালত। ইডি ও সিবিআই-এর তদন্তের উপর কোনও স্থগিতাদেশ নয়। প্রয়োজনে এজেন্সি অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে। তদন্ত প্রক্রিয়া চলবে বলে জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন, Abhishek Banerjee, 21 July: একুশে জুলাইয়ের আগেই দলীয় কর্মীদের কড়া নির্দেশ অভিষেকের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.