লক্ষ্য করোনা জয়! কলকাতায় প্রথম মেডিকা হাসপাতালে তৈরি হচ্ছে প্লাজমা ব্যাঙ্ক

চেয়ারম্যান অলোক রায় বলেন, "সুস্থ হওয়াই লক্ষ্য, কোভিডে মৃত্যু নয় তাই আমরা এই ব্যাঙ্ক করে এই চিকিত্সা শুরু করতে চলেছি।"

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Jul 5, 2020, 11:39 AM IST
লক্ষ্য করোনা জয়! কলকাতায় প্রথম মেডিকা হাসপাতালে তৈরি হচ্ছে প্লাজমা ব্যাঙ্ক
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: এবার কলকাতাতেও তৈরি হতে চলেছে প্লাজমা ব্যাঙ্ক। কলকাতার মেডিকা হাসপাতালে করোনা চিকিত্সার জন্য প্লাজমা থেরাপি তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। মুম্বই, দিল্লির পথে হেঁটে  ইতিমধ্যেই প্লাজমা থেরাপিতে সাড়া পেয়েছে কলকাতা।

সূত্রের খবর,  এই সপ্তাহের শুরুতেই প্লাজমা ব্যাঙ্ক তৈরি হবে বেসরকারি হাসপাতালে। করোনাকে জয় করা মানুষদের প্লাজমা জমা করে নেবে এই ব্যাঙ্কে এবং এখানে যে সব রোগী ভর্তি তাদের এই প্লাজমা দেওয়া হবে । প্রাথমিকভাবে মেডিকা হাসপাতালে যে সমস্ত রোগী ভর্তি রয়েছেন, তাঁদের উপরেই প্রথম প্রয়োগ করা হবে।  

চেয়ারম্যান অলোক রায় বলেন, "সুস্থ হওয়াই লক্ষ্য, কোভিডে মৃত্যু নয় তাই আমরা এই ব্যাঙ্ক করে এই চিকিত্সা শুরু করতে চলেছি।" কলকাতায় ইতিমধ্যেই সরকারিভাবে প্লাজমা থেরাপি শুরু হয়েছে।  তবে প্লাজমা ব্যাঙ্ক তৈরি করে প্লাজমা সংরক্ষণ ও তার প্রয়োজন করলে আরও অনেক বেশি মানুষ উপকৃত হবেন বলে আশাবাদী চিকিত্সকরা।  

আরও পড়ুন: পেটের ভিতর প্রতিটি অঙ্গে পচন, মৃত্যুর মুখ থেকে বিরল রোগে আক্রান্ত রোগীকে ফেরালেন চিকিৎসক

কলকাতায় বেসরকারিভাবে প্লাজমা থেরাপি শুরু করা হচ্ছে। মেডিকা হাসপাতালের তরফে একটি বিবৃতি দিয়ে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। করোনাকে শীঘ্রই জয় করা সম্ভব বলে আশাবাদী চিকিত্সকরা।  

.