নোট বাতিলের ধাক্কায় সোনার সংসারেও মাথায় হাত

নোট বাতিলের ধাক্কায় বিক্রিবাটাতে মন্দা। মাথায় হাত সোনার কারিগরদের। দিনে  ১৭-১৮ ঘণ্টা কাজ করা কারিগরদের হাতে আধঘণ্টাও কাজ নেই। কীভাবে সংসার চলবে, ভেবে কূল কিনারা পাচ্ছেন না স্বর্ণশিল্পীরা।  

Updated By: Nov 20, 2016, 06:30 PM IST
নোট বাতিলের ধাক্কায় সোনার সংসারেও মাথায় হাত

ওয়েব ডেস্ক: নোট বাতিলের ধাক্কায় বিক্রিবাটাতে মন্দা। মাথায় হাত সোনার কারিগরদের। দিনে  ১৭-১৮ ঘণ্টা কাজ করা কারিগরদের হাতে আধঘণ্টাও কাজ নেই। কীভাবে সংসার চলবে, ভেবে কূল কিনারা পাচ্ছেন না স্বর্ণশিল্পীরা।  

নোট বাতিলের ধাক্কায়  ব্যবসায় মন্দা। খদ্দেরের আকালে মাছি তাড়াচ্ছেন সোনার দোকানিরা। আর তার ধাক্কা সরাসরি এসে পড়ছে কারিগরদের ওপর। হাতে কাজ নেই। কী ভাবে সংসার চলবে ভেবে কুল পাচ্ছেন না কারিগররা।

সোনা ব্যবসায় মন্দা
মাথায় হাত কারিগরদের

সিঁথি এলাকায় ছোট বড় প্রায় কয়েক হাজার কারখানা রয়েছে। রাজ্যের  বিভিন্ন দোকানের সোনার গয়না তৈরি হয় এখানে। কাজ করেন লক্ষাধিক কারিগর। দিনে ১০০ গ্রাম সোনার কাজ করলে পারিশ্রমিক হিসাবে মেলে সাড়ে তিনগ্রাম।তা থেকে কর্মীদের দিয়েথুয়ে হাতে যেটুকু থাকে তা দিয়ে সংসার চালানো কঠিন। নোট বাতিলের পর থেকে সেটুকু কাজও বন্ধ।

সোনা ব্যবসায় মন্দা
মাথায় হাত কারিগরদের

বছরের গোড়া দিকে বিভিন্ন দাবিদাওয়ায় ব্যবসায় ধর্মঘট ছিল। বিয়ের মরশুমের ব্যবসা বাড়বে। আশায় বুক বাঁধছিলেন কারিগররা। কিন্তু, নোটের বাতিলের ধাক্কায় পুরোটাই জলে। দিনে ১৮-১৯ ঘণ্টার বদলে এখন আধঘণ্টাও কাজ নেই।অনিশ্চিত ভবিষ্যত এখন রাজ্যে সোনা ব্যবসার সঙ্গে যুক্ত প্রায় লক্ষাধিক কারিগরের।

.