আমফানে ক্ষতি ৮০ হাজার কোটি! কেন্দ্রীয় দলকে আগামিকাল 'হিসেব' দেবেন মুখ্যসচিব

আজ আমফান বিধ্বস্ত দুই ২৪ পরগনা পরিদর্শনে যায় কেন্দ্রীয় প্রতিনিধি দল।

Updated By: Jun 5, 2020, 09:00 PM IST
আমফানে ক্ষতি ৮০ হাজার কোটি! কেন্দ্রীয় দলকে আগামিকাল 'হিসেব' দেবেন মুখ্যসচিব

নিজস্ব প্রতিবেদন : ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে রাজ্যে ৮০ হাজার কোটি টাকা ক্ষতি হয়ে গিয়েছে। শনিবার কেন্দ্রীয় প্রতিনিধি দলের হাতে এই রিপোর্ট তুলে দেবেন মুখ্যসচিব রাজীব সিনহা। আগামিকাল দুপুরে নবান্নে আসবেন কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দল। তখনই এই রিপোর্ট প্রতিনিধি দলের হাতে তুলে দেওয়া হবে। 

বিভিন্ন দফতর থেকে মুখ্যসচিবকে যে রিপোর্ট দেওয়া হয়েছে, তার ভিত্তিতেই এই ৮০ হাজার কোটি টাকার ক্ষতির হিসেব পাওয়া গিয়েছে। রিপোর্টে উল্লেখ, সব থেকে বড় ক্ষতি হয়েছে বাড়িঘরে । ২১ লাখ বাড়ি ভেঙে গিয়েছে। ১৫০০ মৌজায় বাড়ি ভেঙেছে। এই ১৫০০ মৌজায় সব বাসিন্দাকে সরকারের তরফে ক্ষতিপূরণ দেওয়া হবে। এছাড়াও কৃষিতেই প্রায় ২১ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে। বিদ্যুতের নতুন করে টাওয়ার বসানো ও অন্য কাজ করতে ৩০০০ কোটি টাকা খরচ হবে। কেন্দ্রীয় প্রতিনিধি দলের হাতে এই খতিয়ানই তুলে দেবেন মুখ্যসচিব।

প্রসঙ্গত, আজ আমফান বিধ্বস্ত দুই ২৪ পরগনা পরিদর্শনে যায় কেন্দ্রীয় প্রতিনিধি দল। ২টি দলে ভাগ হয়ে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পরিদর্শন করেন তাঁরা। দক্ষিণ ২৪ পরগনায় পাথরপ্রতিমা ও নামখানা পরিদর্শন করে একটি দল। অন্য দলটি যায়  উত্তর ২৪ পরগনার সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ ও বসিরহাটে। সন্দেশখালির দুটি ব্লকেরই বাঁধের পরিস্থিতি অত্যন্ত খারাপ বলে জানান কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। দ্বীপগুলির পরিস্থিতি খতিয়ে দেখেন তাঁরা। কেন্দ্রীয় দলের প্রতিনিধিদের দেখতে পেয়ে নিজেদের দাবিদাওয়ার কথা জানান গ্রামবাসীরাও।

আরও পড়ুন, করোনায় মৃত্যুতে এবার থেকে শেষ দেখা দেখতে পাবে পরিজনরা, বড় সিদ্ধান্ত রাজ্যের

.