করোনা আবহেই বাজিমাত! ব্রেন ডেথ রোগীর ৬টি অঙ্গ বাঁচাবে একাধিক প্রাণ, ফের নজির শহরে

শুক্রবার ব্রেন ডেথ হয় তাঁর। পীযুষ অন্যের মধ্যে বেঁচে থাকুক ভেবেই অঙ্গদানের সিদ্ধান্ত নেয় তার পরিবার। 

Reported By: তন্ময় প্রামাণিক | Edited By: Priyanka Dutta | Updated By: Aug 24, 2020, 12:33 AM IST
করোনা আবহেই বাজিমাত! ব্রেন ডেথ রোগীর ৬টি অঙ্গ বাঁচাবে একাধিক প্রাণ, ফের নজির শহরে
ফাইল চিত্র

তন্ময় প্রামাণিক: পাঁচ দিনের মাথায় ফের অঙ্গদানের নজির শহরে। করোনার আবহেই আবারও সফল অঙ্গদান প্রক্রিয়া। একই দিনে ব্রেন ডেথ হওয়া রোগীর ৬টি অঙ্গ পৌঁছল শহর এবং শহরের বাইরের হাসপাতালে। রোগীর নাম পীযুষ কান্তি ঘোষাল। শুক্রবার ব্রেন ডেথ হয় তাঁর। পীযুষ অন্যের মধ্যে বেঁচে থাকুক ভেবেই অঙ্গদানের সিদ্ধান্ত নেয় তার পরিবার। 

এরপরই শুরু হয় অঙ্গদানের প্রস্তুতি। সিদ্ধান্ত নেওয়া হয় পীযুষের ফুসফুস যাবে হায়দ্রাবাদের কেআইএমএস-এ। এসএসকেএম হাসপাতালে পাঠান হচ্ছে দুটি কিডনি এবং ত্বক।  কর্নিয়া দুটি দান করা হয়েছে শঙ্কর নেত্রালয়কে। বিশেষজ্ঞ চিকিৎসকেরা জানিয়েছেন, কিছু সমস্যার কারণে  হৃদযন্ত্র এবং লিভার সংগ্রহ করা যায়নি। 

আরও পড়ুন:  বাড়ি এসে বিনামূল্যে COVID টেস্ট শুরু হল কলকাতায়, রবিবার পাইকপাড়ার আবাসনে পৌঁছল পুরসভার টিম

উত্তরপাড়া লরেন্স স্ট্রিটের বাসিন্দা পেশায় ব্যবসায়ী পীযুষকান্তি ঘোষালের (৪৪) গত বুধবার হঠৎ মাথার যন্ত্রনা শুরু হয়। স্থানীয় চিকিৎসক দেখিয়ে পরদিন কলকাতার ইন্সস্টিটিউট অফ নিউরো সায়েন্সে ভর্তি করা হয় তাঁকে। সিটি স্ক্যানে ধরা পড়ে ব্রেন টিউমার রয়েছে। এরপরই কোমায় চলে যান পীযুষ।

শুক্রবার চিকিৎসকরা জানিয়ে দেন ব্রেন ডেথ হয়েছে তাঁর। ছেলের অকস্মাৎ মৃত্যুতে ভেঙে পরে ঘোষাল পরিবার। তবে এর মধ্যেই তাঁরা ছেলের অঙ্গদানের সিদ্ধান্ত নেন। "ছেলে আর ফিরবে না, তবে তাঁর অঙ্গ অন্যকে বাঁচিয়ে রাখবে" আর এটাই প্রাপ্তি বলে মনে করছে মৃত পীযুষের শোকগ্রস্ত পরিবার।

উল্লেখ্য, করোনা আবহে প্রায় ৫ মাস থমকে ছিল অঙ্গদানের কাজ। তবে আবারও সচল হচ্ছে প্রক্রিয়া। আর এতেই আশার আলো দেখছে চিকিৎসক এবং রোগীদের পরিবার। 

.