'মমতা টু' ক্যাবিনেটে কোটিপতিদের চিনে নিন

পুরোদমে দ্বিতীয় ইনিংসের কাজ শুরু করে দিয়েছে 'মমতা টু' ক্যাবিনেট। ৪২ জন মন্ত্রী নিয়ে ভরা সংসার। এখন হাতের পাঁচটা আঙুল যেমন একরকম হয় না, সেরকম মমতা ব্যানার্জির মন্ত্রিসভার সংসারেও সবার আর্থিক এক অবস্থা নয়। তবে, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস(ADR)-এর রিপোর্ট বলছে দ্বিতীয় ইনিংসে পঞ্চাশ ভাগের বেশি মন্ত্রীই ধনী। ৪২ জন মন্ত্রীর মধ্যে ২৪ জন মন্ত্রীই কোটিপতি। শতকরা হিসেবে যা দাঁড়ায় ৫৭ শতাংশ। মমতার মন্ত্রিসভায় সবচেয়ে ধনী মন্ত্রী হলেন জাকির হোসেন। মুর্শিদাবাদের জঙ্গিপুর থেকে জিতে আসা এই বিধায়ক এবার প্রথমবার মন্ত্রী হন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২৮ কোটি টাকা।

Updated By: Jun 2, 2016, 07:41 PM IST
'মমতা টু' ক্যাবিনেটে কোটিপতিদের চিনে নিন

ওয়েব ডেস্ক : পুরোদমে দ্বিতীয় ইনিংসের কাজ শুরু করে দিয়েছে 'মমতা টু' ক্যাবিনেট। ৪২ জন মন্ত্রী নিয়ে ভরা সংসার। এখন হাতের পাঁচটা আঙুল যেমন একরকম হয় না, সেরকম মমতা ব্যানার্জির মন্ত্রিসভার সংসারেও সবার আর্থিক এক অবস্থা নয়। তবে, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস(ADR)-এর রিপোর্ট বলছে দ্বিতীয় ইনিংসে পঞ্চাশ ভাগের বেশি মন্ত্রীই ধনী। ৪২ জন মন্ত্রীর মধ্যে ২৪ জন মন্ত্রীই কোটিপতি। শতকরা হিসেবে যা দাঁড়ায় ৫৭ শতাংশ। মমতার মন্ত্রিসভায় সবচেয়ে ধনী মন্ত্রী হলেন জাকির হোসেন। মুর্শিদাবাদের জঙ্গিপুর থেকে জিতে আসা এই বিধায়ক এবার প্রথমবার মন্ত্রী হন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২৮ কোটি টাকা।

একনজরে কোটিপতি মন্ত্রীরা ও তাঁদের সম্পত্তির পরিমাণ (প্রথম ১০ জন)

জাকির হোসেন ২৮ কোটি
জাভেদ খান ১৭ কোটি
অমিত মিত্র ১১ কোটি
সৌমেন মহাপাত্র ৭ কোটি
শোভন চট্টোপাধ্যায় ৬ কোটি
 রবীন্দ্রনাথ ঘোষ ৫ কোটি
ইন্দ্রনীল সেন ৫ কোটি
শশী পাঁজা ৫ কোটি
ফিরহাদ হাকিম ৫ কোটি
জেমস কুজুর ৪ কোটি

 

তালিকায় রয়েছেন লক্ষ্মীরতন শুক্লাও। তাঁরও ব্যক্তিগত আয় এককোটির বেশি। ADR-এর রিপোর্টে উল্লেখ, নির্বাচনী হলফনামা জমা দেওয়ার সময় তাঁরা যে তথ্য দিয়েছিলেন, সেখান থেকেই একথা জানা গেছে।

.