নারী নির্যাতন রুখতে আরও দশটি নতুন মহিলা থানা তৈরি করছে রাজ্য

নারী নির্যাতন রুখতে আরও দশটি নতুন মহিলা থানা তৈরি করতে চলেছে রাজ্য। মহিলারা যাতে নিসঙ্কোচে অভিযোগ দায়ের করতে পারেন তারজন্যই এই উদ্যোগ। কোথায় কোথায় নতুন থানা হবে মন্ত্রিসভার বৈঠকে তা ইতিমধ্যেই  ঠিক হয়ে গেছে।

Updated By: Dec 17, 2014, 10:13 PM IST
নারী নির্যাতন রুখতে আরও দশটি নতুন মহিলা থানা তৈরি করছে রাজ্য

ওয়েব ডেস্ক: নারী নির্যাতন রুখতে আরও দশটি নতুন মহিলা থানা তৈরি করতে চলেছে রাজ্য। মহিলারা যাতে নিসঙ্কোচে অভিযোগ দায়ের করতে পারেন তারজন্যই এই উদ্যোগ। কোথায় কোথায় নতুন থানা হবে মন্ত্রিসভার বৈঠকে তা ইতিমধ্যেই  ঠিক হয়ে গেছে।

রাজ্যে পালাবদলের পর নারী নির্যাতনের ঘটনায় বেড়েছে। বহু ক্ষেত্রেই নির্যাতিতারা থানায় অভিযোগ জানাতে যাননি। কেন্দ্রীয় নারী শিশুকল্যাণ মন্ত্রক এব্যাপারে রাজ্য সরকারকে দৃষ্টি আকর্ষণ করেছিল ২০১২ তেই। এরপরই রাজ্য সিদ্ধান্ত নেয় মহিলা থানা তৈরি করা হবে। যাতে মহিলা পুলিস কর্মীদের সামনে নির্যাতিতারা নিসঙ্কোচে অভিযোগ দায়ের করতে পারেন। গত দেড়বছরে রাজ্যে কুড়িটি মহিলা থানা তৈরি হয়েছে। রাজ্য স্বরাষ্ট্র দফতরের দাবি, এরফলে মহিলারা সাহস করে অভিযোগ জানাতে আসছেন।

শুধু ধর্ষণ বা শ্লীলতাহানির গটনাই নয় এলাকায় ছোট খাটো অপরাধের ঘটনাও জানতে পারছে থানা। ফলে দুষ্কৃতীদের চিহ্নিত করা সহজ হচ্ছে। কেন্দ্রের নির্দেশে মহিলা পুলিস কর্মীদের মাথায়  রেখে পাড়ায় পাড়ায় কমিটিও গঠন করা হয়েছে। রাজ্যের নারী ও শিশুকল্যাণ দফতরের উদ্যোগে গঠিত কমিটিগুলি রাজ্যের সবকটি জেলাতেই সাফল্যের সঙ্গে কাজ করছে বলে দাবি স্বরাষ্ট্র দফতরের। মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত ১ বছরের মধ্যে মহিলা থানার সংখ্যা বাড়িয়ে অন্তত ৫০ করতে হবে।
 

 মূলত সীমান্তবর্তী এলাকা শিল্পাঞ্চল কেন্দ্রিক এলাকাগুলিকে বেছে নেওয়া হয়েছে।  নতুন ১০টি  থানা হবে কোচবিহার, বালুরঘাট, রায়গঞ্জ, হলদিয়া, বহরমপুর, খড়গপুর, দুর্গাপুর, উলুবেড়িয়া, আরামবাগ  ও বিধাননগর। এরজন্য ৩১০টি পদ অনুমোদন করা হয়েছে।

.