New Covid-19 variant IHU: কতটা 'বিপজ্জনক' করোনার নয়া B.1.640.2 স্ট্রেইন? IHU নিয়ে প্রথম বিবৃতি WHO-র

new B.1.640.2 strain: "নয়া এই ভ্যারিয়ান্টটি ছড়িয়ে পড়ারও সমূহ সম্ভাবনা রয়েছে।"

Updated By: Jan 5, 2022, 12:04 PM IST
New Covid-19 variant IHU: কতটা 'বিপজ্জনক' করোনার নয়া B.1.640.2 স্ট্রেইন? IHU নিয়ে প্রথম বিবৃতি WHO-র
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন : করোনার নয়া ভ্যারিয়ান্ট IHU নিয়ে এবার বিবৃতি দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার জেনেভায় প্রথমবার IHU নিয়ে WHO-এর তরফে বিবৃতি দেওয়া হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড সংক্রান্ত বিষয়ের ম্যানেজার আবদি মাহমুদ জানান, করোনার এই নয়া স্ট্রেইন তাদের 'রাডারে' রয়েছে। তিনি আরও বলেন, "নয়া এই ভ্যারিয়ান্টটি ছড়িয়ে পড়ারও সমূহ সম্ভাবনা রয়েছে।" 

তবে এখনও এই ভ্যারিয়ান্টটি তেমন 'বিপজ্জনক' (Threat) হয়ে উঠতে পারেনি, তাই এটা নিয়ে এখনও তেমন চিন্তার কিছু নেই বলে জানানো হয়েছে WHO-এর তরফে। নভেম্বরে এই নয়া স্ট্রেইনের প্রথম খোঁজ মেলে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখনও পর্যন্ত IHU নামক এই ভ্যারিয়ান্টে আক্রান্ত হয়েছেন ১২ জন। আফ্রিকান মহাদেশের অন্তর্গত ক্যামেরুন দেশটি এই ভ্যারিয়ান্টের উত্পত্তিস্থল বলে জানা গিয়েছে। 

ওমিক্রনের চেয়েও বেশি বার মিউটেশন ঘটেছে কোভিডের এই নয়া B.1.640.2 স্ট্রেইনে। ৪৬ বার মিউটেশন ঘটেছে। নয়া ভ্যারিয়ান্টের স্পাইক প্রোটিনে N501Y এবং E484K সহ ১৪টি অ্যামাইনো অ্যাসিড প্রতিস্থাপিত হয়েছে। পাশাপাশি স্পাইক প্রোটিন থেকে ৯টি অ্যামাইনো অ্যাসিড অপসারিত হয়েছে। এই জিনোটাইপ প্যাটার্নটি B.1.640.2 নামে একটি নতুন প্যাঙ্গোলিন বংশের সৃষ্টি করেছে। যা কিনা পুরনো B.1.640 বংশের একটি ফাইলোজেনেটিক সিস্টার গ্রুপ।

আরও পড়ুন, Fact Check: বন্ধ্যাত্ব ডেকে আনছে করোনার টিকা? সত্যিটা জেনে নিন

Treatment Procedures for Omicron: ভয় নয়, কীভাবে ওমিক্রনকে জয় করবেন? স্পষ্ট জানালেন চিকিৎসকরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.