বিভ্রান্তি ছড়াচ্ছে! উপসর্গহীন করোনা আক্রান্তদের বিষয়ে তাই সঠিক ব্যাখ্যা দিতে আসরে WHO

বিভ্রান্তি ছড়িয়েছে WHO-এর মহামারী বিশেষজ্ঞের মন্তব্য থেকেই। তাই মতামতের সঠিক ব্যাখ্যা দিতে আসরে নামল বিশ্ব স্বাস্থ্য সংস্থা...

Edited By: সুদীপ দে | Updated By: Jun 10, 2020, 04:52 PM IST
বিভ্রান্তি ছড়াচ্ছে! উপসর্গহীন করোনা আক্রান্তদের বিষয়ে তাই সঠিক ব্যাখ্যা দিতে আসরে WHO

নিজস্ব প্রতিবেদন: উপসর্গহীন করোনা আক্রান্তদের বিষয়ে তাঁদের মতামতের ভুল ব্যাখ্যা করা হচ্ছে, মানুষ ভুল বুঝবেন। তাই উপসর্গহীন করোনা আক্রান্তদের মাধ্যমে ভাইরাস ছড়ানোর ঘটনা ‘বিরল’! এই মতামতের সঠিক ব্যাখ্যা দিতে আসরে নামল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO।

WHO-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ (Maria Van Kerkhove) জানান, বিভিন্ন দেশের করা সমীক্ষায়, উপসর্গহীন করোনা আক্রান্তদের মাধ্যমে ভাইরাস সংক্রমণের আশঙ্কা কতটা, সে সম্পর্কে বেশ কিছু তথ্য তাঁদের হাতে এসেছে। এই সমস্ত সমীক্ষায় উপসর্গহীন করোনা আক্রান্তদের মাধ্যমে ভাইরাসের দ্বিতীয় পর্যায়ের সংক্রমণের তেমন কোনও তথ্য ধরা পড়েনি। এই পরিস্থিতিতে যা খুবই ‘বিরল’! উপসর্গহীন করোনা আক্রান্তদের মাধ্যমে ভাইরাস ছড়ানোর ঘটনা ‘বিরল’ বলার মতো যথেষ্ট প্রমাণ এখনও হাতে আসেনি! মারিয়া বলেন, “উপসর্গহীন করোনা আক্রান্তরা সংক্রামক নয়, তা নিশ্চিত করা বৈজ্ঞানিক ভাবে সম্ভব নয়।”

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন (London School of Hygiene and Tropical Medicine)-এর মহামারী বিশেষজ্ঞ লিয়াম স্মিথ বলেন, “এই ব্যাখ্যা শুনে আমি বেশ অবাকই হয়েছিলাম। কারণ, এ বিষয়ে নিশ্চিত ভাবে এখনও কিছু বলা সম্ভব নয়। বরং, উপসর্গহীন করোনা আক্রান্তদের থেকে ৩০ থেকে ৫০ শতাংশ ক্ষেত্রেই গোষ্টী সংক্রমণের প্রমাণ মিলেছে সাম্প্রতিক সমীক্ষায়।”

আরও পড়ুন: ভারতেই শুরু হচ্ছে অক্সফোর্ডের করোনার টিকা উৎপাদনের কাজ! বরাদ্দ ৭৫০ কোটি টাকা

এ বিষয়ে WHO-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, ২-৩টি সমীক্ষার রিপোর্টে উপসর্গহীন করোনা আক্রান্তদের থেকে ভাইরাস ছড়ানোর প্রমাণ না মেলার ঘটনাকে ‘বিরল’ বলে ব্যাখ্যা করেছিলেন তিনি। আর ‘বিরল’ শব্দটির জন্যই বিভ্রান্তি ছড়াচ্ছে।

.