ক্রমশ ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি! মাস্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি করল WHO

আর সাধারণ কাপড়ের মাস্ক, ঘরোয়া পদ্ধতিতে তৈরি কাপড়ের আবরণে কাজ হবে না। করোনা সংক্রমণ রোধে ফেস মাস্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি করল WHO।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 7, 2020, 12:34 PM IST
ক্রমশ ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি! মাস্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি করল WHO

নিজস্ব প্রতিবেদন: আর সাধারণ কাপড়ের মাস্ক, ঘরোয়া পদ্ধতিতে তৈরি কাপড়ের আবরণে কাজ হবে না। করোনা সংক্রমণ রোধে ফেস মাস্ক নিয়ে নতুন নির্দেশিকা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO। এই নির্দেশিকায় WHO জানিয়েছে, যে ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সে ক্ষেত্রে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সংক্রমণ রোখা যাবে না। এ ক্ষেত্রে একমাত্র ত্রিস্তর বিশিষ্ট মাস্ক পরার পরামর্শ দিয়েছে WHO।

সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্স-কে দেওয়া সাক্ষাৎকারে WHO-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যাঁদের বয়স ৬০ বছরের বেশি এবং যাঁদের স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ, গোষ্ঠী সংক্রমণ এড়াতে তাঁদের অবশ্যই ত্রিস্তর বিশিষ্ট মাস্ক পরা উচিৎ। সুতরাং, এগুলি তৈরি বা বিক্রির ক্ষেত্রেও যেন মিথ্যার আশ্রয় না-নেওয়া হয়৷

এই মাস্ক ঠি কী রকম উপাদানে তৈরি হবে, সে বিষয়েও WHO স্পষ্ট করে দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মাস্কের একেবারে বাইরের স্তরটি পলিয়েস্টার জাতিয় জল রোধী উপাদানে তৈরি হতে হবে। মাঝের উপাদানটি বুননহীন পলিপ্রোপিলিন জাতিয় উপাদান এবং একেবারে ভিতরের স্তরটি সুতির কাপড় দিয়ে তৈরি হওয়া চাই।

আরও পড়ুন: ভারতীয়দের প্রতিরোধ ক্ষমতা বেশি, ৯০% করোনা রোগীরই শারীরিক অবস্থা স্থিতিশীল: AIIMS

ভারতে শেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৯ হাজার ৮৮৭ জন৷ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যার নিরিখে এখনও পর্যন্ত এটাই সর্বাধিক! এই ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৯৪ জনের৷ ভারতের এখন করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৪১ হাজার ৯৭০। স্পেনকে টপকে মোট করোনা আক্রান্তের হিসাবে পঞ্চম স্থানে উঠে এল ভারতের নাম। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাস্ক নিয়ে এই নয়া নির্দেশিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

.