যখন তখন প্রস্রাবের চাপে বিব্রত? জেনে নিন কারণ আর নিরাময়ের উপায়

অনেকেই এই বিষয়টিকে নিছক ‘বাতিক’ বলে উড়িয়ে দিলেও এই সমস্যা দুর্বল মূত্রস্থলীর (ব্লাডার) লক্ষণ হতে পারে।

Updated By: Sep 20, 2018, 10:54 AM IST
যখন তখন প্রস্রাবের চাপে বিব্রত? জেনে নিন কারণ আর নিরাময়ের উপায়

নিজস্ব প্রতিবেদন: কোথাও বেড়াতে যাচ্ছেন। অনেক ক্ষণ গাড়িতে বা বাসে-ট্রেনে কাটাতে হবে। ব্যস, মনের মধ্যে একটা আতঙ্ক মাথা চাড়া দিয়ে উঠল। রাস্তায় যদি প্রস্রাব পেয়ে যায়! এই রকম পরিস্থিতিতে ছেলেরা তবু বিষয়টা সামলে নিতে পারবেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যায় পড়তে হয় মহিলাদের। যাদের এমন সমস্যায় বার বার পড়তে হয়, কোথাও বেরনোর আগে তাদের মধ্যে একটা আতঙ্ক কাজ করে। অনেকেই এই বিষয়টিকে নিছক ‘বাতিক’ বলে উড়িয়ে দিলেও এই সমস্যা দুর্বল মূত্রস্থলীর (ব্লাডার) লক্ষণ হতে পারে। বেশ কিছু কারণে একজন মানুষের মূত্রস্থলী (ব্লাডার) দুর্বল হয়ে পড়তে পারে। যেমন, গর্ভধারনের পর, মেনোপজ বা বয়সের কারণেও ঘন ঘন প্রস্রাবের বেগ আসতে পারে। এ ছাড়াও কিছু মানসিক, স্নায়বিক বা প্রদাহজনিত কারণে মূত্রস্থলী দুর্বল হতে পারে। আসুন মূত্রস্থলী দুর্বল হয়ে পড়ার কারণগুলি জেনে নেওয়া যাক।

১) খাদ্যভ্যাস নিয়ন্ত্রণে রাখুন: এমন কিছু খাবার আছে যেগুলি মুত্রত্যাগের পরিমাণ এবং হার বাড়িয়ে দেয়। বিশেষ করে চা এবং কফি ঘন ঘন পান করলে আপনার নিঃসন্দেহে বার বার মুত্রত্যাগের প্রয়োজন অনুভূত হবে। সন্ধ্যার পর কখনওই এ সব পান করবেন না। এ ছাড়াও আর্টিফিশিয়াল সুইটনার এবং কিছু বিশেষ ওষুধ আছে যেগুলির কারণে বারবার মুত্রত্যাগের প্রবণতা দেখা যায়।

২) ঘুমাতে যাবার আগে কম পান করুন: দুর্বল মূত্রস্থলীর কারণে অনেকেই রাত্রে ভালভাবে ঘুমাতে পারেন না। কারণ, বার বার ঘুম থেকে উঠে টয়লেটে যেতে হয়। এ কারণে জল পানের পরিমাণ একটু কম রাখুন। তাই বলে যথেষ্ট জল পান করবেন না, তা কিন্তু নয়! সারাদিন প্রয়োজন মতো জল খান। রাতের খাবারের পর শেষ বারের মতো জল খেয়ে নিন। এর কয়েক ঘন্টা পর যখন ঘুমাতে যাবেন তত ক্ষণে আপনার মূত্রস্থলী খালি হয়ে যাবে। ঘুমের মধ্যে আর সমস্যা হবে না।

৩) ব্যায়াম করুন: বিশেষ কিছু ব্যায়াম আছে যেগুলির অনুশীলনে মূত্রস্থলীর পেশীর ওপর নিয়ন্ত্রণ বাড়ে। ফলে বার বার প্রস্রাবে যাবার প্রয়োজন পড়ে না। এ সব ব্যায়াম শিখে নিতে পারেন।

৪) পরিমিত পরিমাণে ম্যাগনেসিয়াম গ্রহণ করুন: গবেষণায় দেখা গিয়েছে, শরীরে প্রয়োজন মতো ম্যাগনেসিয়াম থাকলে বারবার মুত্রত্যাগের সমস্যা কমে যায়। যেমন, প্রতিদিন ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার কলা খেতে পারেন।

৫) ওজন ঠিক রাখুন: আপনার ওজন যদি অতিরিক্ত হয়ে থাকে, তবে এই ওজন ঝরিয়ে ফেলাটাও আপনার জন্য উপকারি হতে পারে। অতিরিক্ত ওজন মূত্রস্থলীর ওপর চাপ ফেলে, এ কারণে বারবার মুত্রত্যাগের প্রয়োজন অনুভূত হয়।

.