করোনা সংক্রমণ রুখতে ২ মিটারের দূরত্বও যথেষ্ট নয়! সতর্ক করলেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীদের মতে, ২ মিটারের দূরত্বের ধারণা পুরনো পর্যবেক্ষণ নির্ভর। তাই করোনা সংক্রমণ থেকে বাঁচতে এখন ২ মিটারের দূরত্বও যথেষ্ট নয়!

Edited By: সুদীপ দে | Updated By: Aug 27, 2020, 01:51 PM IST
করোনা সংক্রমণ রুখতে ২ মিটারের দূরত্বও যথেষ্ট নয়! সতর্ক করলেন বিজ্ঞানীরা
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ ঠেকাতে মাস্ক আর স্যানিটাইজার ব্যবহারের পরাপর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, রাস্তা-ঘাট, বাজার-হাটের ক্ষেত্রেও অন্তত ২ মিটারের দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকেও। কিন্তু করোনা সংক্রমণ রুখতে ২ মিটারের দূরত্বও যথেষ্ট নয়! সম্প্রতি এ বিষয়ে সতর্ক করে দিলেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ‘দ্য ব্রিটিশ মেডিক্যাল জার্নাল’ (BMJ)-এ প্রকাশিত একটি প্রতিবেদনে এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন একদল বিশেষজ্ঞ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ গবেষক নিকোলাস জোন্সেন মতে, করোনা সংক্রমণ রুখতে ২ মিটারের দূরত্বের ধারণা পুরনো পর্যবেক্ষণ নির্ভর। বর্তমানে সংক্রমণের গতি-প্রকৃতি অনেকটাই বদলেছে। তাই করোনা সংক্রমণ থেকে বাঁচতে এখন ২ মিটারের দূরত্বও যথেষ্ট নয়!

আরও পড়ুন: রুখতে পারবে করোনার সব রকম স্ট্রেনের সংক্রমণ! শুরু হচ্ছে এমনই শক্তিশালী টিকার ট্রায়াল

তাহলে কতটা দূরত্ব বজায় রাখলে করোনা সংক্রমণ থেকে বাঁচা সম্ভব?

‘দ্য ব্রিটিশ মেডিক্যাল জার্নাল’ (BMJ)-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, করোনা সংক্রমিত কোনও ব্যক্তির হাঁচি, কাশি বা কথা বলার সময় তাঁর নাক-মুখ থেকে নির্গত জীবাণু কণা অন্তত ৮ মিটার পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। তাই করোনা সংক্রমণ থেকে বাঁচতে অন্তত ৮ মিটারের দূরত্ব নেমে চলা জরুরি। তবে করোনা সংক্রমণ থেকে বাঁচা মেনে চলার পরেও করোনা সংক্রমণ থেকে কতটা সুরক্ষিত থাকা সম্ভব, সে বিষয়ে স্পষ্ট কোনও ইঙ্গিত মেলেনি এই গবেষণাপত্রে। ব্রিটিশ বিজ্ঞানীদের মতে, এর জন্য আরও গবেষণার প্রয়োজন।

.