Tomato Flu: দেশে নয়া আতঙ্ক টমেটো ফ্লু! রোগটির এমন আজব নাম কেন?

 তীব্র জ্বর ও গায়ে ব্যথা হচ্ছে। অনেকসময় বমি ও পেটের সমস্যাও থাকছে। 

Updated By: May 27, 2022, 05:45 PM IST
Tomato Flu: দেশে নয়া আতঙ্ক টমেটো ফ্লু! রোগটির এমন আজব নাম কেন?

নিজস্ব প্রতিবেদন:  সম্প্রতি টমেটো ফ্লু-তে আক্রান্ত হয়েছে ভারতের একাধিক রাজ্যের শিশুরা। একদিকে কোভিড রেশ এখনও কাটেনি। আরেকদিকে, বিশ্বের নানা দেশে হানা দিচ্ছে মাঙ্কি ভাইরাস। এরই মধ্যে দেশে হঠাত বাড়ল টমেটো ফ্লু। কেরলের কোল্লাম জেলায় ইতিমধ্যেই এই জ্বরে অন্তত ৮০ শিশু আক্রান্ত। জানা গিয়েছে এটি মূলত শিশু দেহেই হচ্ছে। আক্রান্ত শিশুদের প্রায় প্রত্যেকেরই বয়স ৫ বছরের কম বলেই জানা গিয়েছে। 

প্রাথমিকভাবে জানা গিয়েছে এটি ভাইরাস বাহিত রোগই। পক্স, চিকনগুনিয়ার মতো রোগের উপসর্গ বা লক্ষণের সঙ্গে মিল রয়েছে। গা ব্যথা, প্রচন্ড জ্বর, ক্লান্তির মতো উপসর্গ থাকছে।  কী দেখে বুঝবেন যে এটি টমেটো ফ্লু? রোগীর দেহে দেখা যাচ্ছে ক্ষুদ্রাকৃতি লাল ফোস্কার মতো ক্ষত। তীব্র জ্বর ও গায়ে ব্যথা হচ্ছে। অনেকসময় বমি ও পেটের সমস্যাও থাকছে। 

আরও পড়ুন: Monkeypox: নেই ওষুধ, ভরসা একমাত্র এই ভ্যাকসিন! 'ভয়ঙ্কর' মাঙ্কিপক্সের মারণক্ষমতা কতখানি

কেন এমন নাম? 

রোগের নাম মূলত ভাইরাস কিংবা ব্যাক্টেরিয়ার নামের ওপর ভিত্তি করেই হয়। যেমন করোনা ভাইরাস থেকে করোনা রোগ, কিংবা টিটেনি থেকে টিটেনাস রোগ ইত্যাদি। এখন এই রোগের এমন আজব নাম শুনেই সকলে অবাক। তবে বিশেজ্ঞরা জানাচ্ছেন রোগের নাম হয়েছে উপসর্গ থেকে। লাল লাল ক্ষুদ্রাকৃতি ফোস্কাগুলি টমেটোর মতোই দেখতে বলে সেখান থেকে এই নাম হতে পারে৷ যদিও এর তথ্যনির্ভর নামকরণের বিষয়ে বিশদে জানা যায়নি। 

তবে এখনও গুরুতর মাত্রা পায়নি এই রোগ। প্রাথমিক ভাবে প্রচুর পরিমাণে জল পান করারও পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সঙ্গে নিতে হবে যথেষ্ট বিশ্রাম। শিশুরা যাতে এই ফোস্কায় হাত না দেয় শেই পরামর্শল দেওয়া হচ্ছে। এই রোগে আক্রান্ত হলে চিকিৎসকদের পরামর্শ মেনেই চলতে বলেছেন বিশেষজ্ঞরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.