হেঁচকি দিয়ে করোনার বহিঃপ্রকাশ? হাড়হিম করা ঘটনার সাক্ষী চিকিৎসকরা

তাহলে কি করোনার বহিঃপ্রকাশ হেঁচকিতেও? এ প্রশ্নই খাড়া করল।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Aug 7, 2020, 05:07 PM IST
হেঁচকি দিয়ে করোনার বহিঃপ্রকাশ? হাড়হিম করা ঘটনার সাক্ষী চিকিৎসকরা
প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন: জ্বর, শুকনো কাশি, শ্বাসকষ্ট। প্রধানত এই উপসর্গগুলিকেই নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ হিসেবে বিবেচনা করে এসেছেন চিকিৎসকরা। ব্যতিক্রম যে হয়নি তা নয়। কখনও স্বাদ, গন্ধও হারিয়েছেন করোনা রোগীরা। চোখের সমস্যা,চর্মরোগ, অল্প বিস্তর গ্যাসের সমস্যাও ছিল। তা বলে হেঁচকি?

আমেরিকার কুক কাউন্টি হেলথের চিকিৎসকদের বর্ণনা শুনে হাড়হিম হওয়ার উপক্রম। ৬২ বছর বয়সী এক ব্য়ক্তি গত ৪ দিন ধরে হেঁচকির সমস্যা নিয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতালে। গত ৪ মাসে কোনও কসরত ছাড়াই ওজন কমেছিল ১১ কেজি। ছিল না ফুসফুসে কোনও রোগের ইতিহাস। করোনাভাইরাসের কোনও উপসর্গই ছিল না ওই ব্যক্তির।

হেঁচকির কারণ জানার জন্য এক্সরে করেন চিকিৎসকরা। সেখানেই তাঁর ফুসফুসে প্রদাহ লক্ষ্য করেন চিকিৎসকরা। এমনটাই জানিয়েছেন সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক স্কুল অব হেলথের প্রফেসর ব্রুস ওয়াই লি। ফুসফুসের প্রদাহর বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য সিটি স্ক্যান করেন তাঁরা। তারপরই করোনার পরীক্ষায় পজেটিভ ফল আসে তাঁর।  এরপরেই তাঁর শরীরের তাপমাত্রাও বৃদ্ধি পায়।

চিকিৎসকরা বলছেন হেঁচকির সঙ্গে সংযোগ থাকতে পারে করোনার। এই ধরনের ঘটনা তাঁদের কাছে প্রথম বলেও জানিয়েছেন চিকিৎসকরা। আমেরিকান জার্নাল অব এমারজেন্সি মেডিসিনের প্রকাশনা অনুযায়ী তাহলে কি করোনার বহিঃপ্রকাশ হেঁচকিতেও? এ প্রশ্নই খাড়া করল।

আরও পড়ুন: সেপ্টেম্বর থেকেই উৎপাদন শুরু! রাশিয়ার করোনা ভ্য়াকসিনের ট্রায়াল শেষ, জানিয়ে দিলেন স্বাস্থ্য মন্ত্রী

.