Covid Impact: বিশ্বকে নতুন করে ভয় দেখাচ্ছে কোভিড, জেনে নিন এরই মধ্যে করোনা নিয়ে হঠাৎ কী বলল 'হু'...

Covid Impact: এতদিন করোনা নিয়ে শুধু সতর্কই করে গিয়েছে 'হু'। কিন্তু সম্ভবত এই প্রথম, তারা আশার বাণী শোনাল। চিনে করোনা নিয়ে বাড়বাড়ন্তের মধ্যেও তারা জানাল, আপাতত করোনা নিয়ে ইউরোপের মাথাব্যথার তেমন কোনও কারণ নেই।

Updated By: Jan 11, 2023, 03:16 PM IST
Covid Impact: বিশ্বকে নতুন করে ভয় দেখাচ্ছে কোভিড, জেনে নিন এরই মধ্যে করোনা নিয়ে হঠাৎ কী বলল 'হু'...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এতদিন করোনা নিয়ে শুধু সতর্কই করে গিয়েছে 'হু'। কিন্তু এই প্রথম সম্ভবত, তারা একটু আশার বাণী শোনাল। চিনে করোনা নিয়ে বাড়বাড়ন্তের মধ্যেও তারা শোনাল, আপাতত এই করোনা নিয়ে ইউরোপের মাথাব্যথার কোনও কারণ নেই।

আরও পড়ুন: Peru’s Political Crisis: বিক্ষোভে উত্তাল পেরুতে একদিনে ১৭ জনের মৃত্যু! জারি কারফিউ...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, চিনে যে করোনা-ঢেউ আছড়ে পড়েছে, সেটা ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে বিশেষ প্রভাব ফেলবে না। মঙ্গলবার এমনই এক স্বস্তির বার্তা দিল তারা। তবে পাশাপাশি 'হু' এ-ও জানিয়েছে, নতুন করে করোনা নিয়ে বাড়বাড়ন্তের বিষয়টি নিয়ে একেবারে নিশ্চিন্ত হয়ে বসে থাকারও কোনও যুক্তি নেই! ফ্রান্স, ইতালি, ব্রিটেন, জার্মানি, নেদারল্যান্ডস-সহ ইউরোপীয় ইউনিয়নের বহু দেশ যখন চিন থেকে আসা যাত্রীদের উপর কড়া কোভিডবিধি জারি করেছে, ঠিক তার একদিন পরেই 'হু'র এ ধরনের মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: Covid In China: করোনা সম্বন্ধে কী সাংঘাতিক তথ্য এতদিন গোপন রেখেছিল চিন জানলে আঁতকে উঠবেন...

মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে করে 'হু'-র ইউরোপীয় ইউনিয়নের আধিকারিক হান্স ক্লুজ বলেন-- এখন চিনে কোভিডের যে ঢেউ চলছে, সেটা ইউরোপীয় অঞ্চলের বর্তমান কোভিড-১৯ অতিমারী সংক্রান্ত পরিস্থিতিকে তেমনভাবে প্রভাবিত করবে না। তবে এজন্য আত্মতুষ্ট হওয়ারও কোনও প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন তিনি।

'হু'-র ইউরোপীয় ইউনিয়নের আধিকারিক হান্স ক্লুজ আরও বলেন-- দেশের জনসংখ্যা রক্ষার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ অযৌক্তিক নয়। তবে সতর্কতা অবলম্বন করলেও দেশগুলির মধ্যে পারস্পরিক বৈষম্য না রাখার ডাক দিয়েছেন তিনি।

'হু'-র তরফে আরও উল্লেখ করা হয়েছে, কোভিডঢেউ মোকাবিলায় যেভাবে ইদানীং নজরদারি বাড়ানো হয়েছে এবং বিভিন্ন প্রকট/প্রচ্ছন্ন ভ্যারিয়্যান্ট শনাক্ত করার প্রক্রিয়াও যেভাবে শুরু হয়েছে, তাতে আগাম সতর্ক হওয়া সম্ভব হচ্ছে। এবং সেটা খুবই কাজে দিচ্ছে। তার সুফলও মিলেছে।

কিন্তু ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিকে চিন বা চিন থেকে আসা যাত্রীদের থেকে সতর্ক থাকার কোনও প্রয়োজনীয়তা নেই বলে যে জানাল 'হু', তার পিছনেও কি কোনও রাজনীতি কাজ করছে?  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.