ঠাণ্ডা লেগে গলায় ব্যথা, ঢোঁক গিলতে সমস্যা? মুঠো মুঠো ওষুধ নয়, খান হলুদ দুধ!

ঢোঁক গিলতে অসুবিধা হচ্ছে? কিছু খেতে গেলেই সমস্যা হচ্ছে? কী করবেন বুঝতে পারছেন না? গরম দুধে কাঁচা হলুদ বাটা দিয়ে খেয়ে দেখুন। ফল মিলবে ম্যাজিকের মতো।

Edited By: সুদীপ দে | Updated By: Feb 9, 2020, 06:25 PM IST
ঠাণ্ডা লেগে গলায় ব্যথা, ঢোঁক গিলতে সমস্যা? মুঠো মুঠো ওষুধ নয়, খান হলুদ দুধ!

নিজস্ব প্রতিবেদন: ঢোঁক গিলতে অসুবিধা হচ্ছে? কিছু খেতে গেলেই সমস্যা হচ্ছে? কী করবেন বুঝতে পারছেন না? গরম দুধে কাঁচা হলুদ বাটা দিয়ে খেয়ে দেখুন। ফল মিলবে ম্যাজিকের মতো।

সিজন চেঞ্জ মানেই ঘরে ঘরে সর্দি-কাশি, ঠান্ডা-জ্বরের সমস্যা। সবচেয়ে বেশি সমস্যা, শীতের সকালে ঘুম থেকে উঠলেই গলাব্যথা, ঢোঁক গিলতে কষ্ট। বিশেষজ্ঞরা বলছেন, এ ব্যথা সাধারণত টনসিলের কারণে হয়ে থাকে। মূলত ঠান্ডা লাগলেই টনসিলের সংক্রমণ। টনসিল আমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থার একটি অংশ। আমাদের মুখের ভেতরেই চারটি গ্রুপে তাদের অবস্থান।

এদের নাম লিঙ্গুয়াল, প্যালাটাইন, টিউবাল ও অ্যাডেনয়েড। এর কোনও একটির প্রদাহ বা জ্বালা হলেই তাকে বলে টনসিলাইটিস। যে কোনও বয়সেই হতে পারে এই সমস্যা। সর্দি-কাশির ভাইরাসগুলোই টনসিলের সংক্রমণের জন্য দায়ী। জিভের পেছনে গলার দেওয়ালের দুপাশে গোলাকার পিণ্ডের মতো কোষই হল টনসিল। মুখ, নাক, গলা, কিংবা সাইমাস হয়ে রোগজীবাণু অন্ত্রে বা পেটে ঢুকতে বাধা দেয় এই টনসিল। তাই টনসিলকে সুস্থ রাখা জরুরি।

আরও পড়ুন: বন্ধ্যাত্বের ঝুঁকি কমাতে নিয়মিত খান ডার্ক চকোলেট!

গলা ব্যথার জন্য অনেক সময় ভাইরাসজনিত অসুস্থতা মনোনিউক্লিওসিসও দায়ী। ডিপথেরিয়ার কারণেও গলাব্যথা হয়ে থাকে। এলার্জিজনিত সমস্যা, শুষ্ক আবহাওয়া, শীতকালে ঘরের তাপমাত্রা বেশি গরম হয়ে যাওয়া, ধূমপান, অধিক মশলাযুক্ত খাবারের কারণেও অনেক সময় গলাব্যথা হতে পারে। তাই আগেই কাঁড়ি কাঁড়ি ওষুধ নয়। ঘরোয়া টোটকাতেই এই গলাব্যথা দূরে রাখা যায়। এক কাপ গরম দুধে এক চিমটে হলুদ মিশিয়ে খেলেই কেল্লাফতে।

.