AIDS ঠেকাতে 'সুপার কন্ডোম'

AIDS ঠেকাতে এবার বাজারে আসছে 'সুপার কন্ডোম'। ভারত-মার্কিন গবেষকরা যৌথভাবে আবিষ্কার করেছেন এই 'সুপার কন্ডোম'। বিজ্ঞানীরা বলছেন, এই কন্ডোম গুলি সাধারণ কন্ডোমের তুলনায় অনেক বেশি নিরাপদ হবে। কারণ, এই প্রোডাক্টটি তৈরি করা হয়েছে একটি হাইড্রোজেলের বিশেষ উপাদান দিয়ে। যা যৌন মিলনের সময় নিরোধে কোনও রকম সমস্যা থেকে 'লিকেজ' হলেও নিরাপত্তা দিতে সক্ষম। অসাবধানতা বসত কন্ডোম লিক হয়ে অনেক সময়ই সঙ্গিনীর দেহে প্রবেশ করতে পারে সংক্রামক জীবাণু অথবা হতে পারে উল্টোটাও। এই ধরনের সমস্যার ক্ষেত্রে 'সুপার কন্ডোম' সবথেকে উপযোগী হবে বলেই মনে করেছেন গবেষকরা। শুধু তাই নয়, গবেষকদের দাবি এই 'সুপার কন্ডোম' HIV-এর প্রতিরোধক হিসেবেও কাজ করবে। এমনকি অনিচ্ছাকৃত গর্ভবস্থা থেকেও সুরক্ষা দেবে মহিলাদের।

Updated By: Dec 18, 2015, 12:12 PM IST
AIDS ঠেকাতে 'সুপার কন্ডোম'

ওয়েব ডেস্ক: AIDS ঠেকাতে এবার বাজারে আসছে 'সুপার কন্ডোম'। ভারত-মার্কিন গবেষকরা যৌথভাবে আবিষ্কার করেছেন এই 'সুপার কন্ডোম'। বিজ্ঞানীরা বলছেন, এই কন্ডোম গুলি সাধারণ কন্ডোমের তুলনায় অনেক বেশি নিরাপদ হবে। কারণ, এই প্রোডাক্টটি তৈরি করা হয়েছে একটি হাইড্রোজেলের বিশেষ উপাদান দিয়ে। যা যৌন মিলনের সময় নিরোধে কোনও রকম সমস্যা থেকে 'লিকেজ' হলেও নিরাপত্তা দিতে সক্ষম। অসাবধানতা বসত কন্ডোম লিক হয়ে অনেক সময়ই সঙ্গিনীর দেহে প্রবেশ করতে পারে সংক্রামক জীবাণু অথবা হতে পারে উল্টোটাও। এই ধরনের সমস্যার ক্ষেত্রে 'সুপার কন্ডোম' সবথেকে উপযোগী হবে বলেই মনে করেছেন গবেষকরা। শুধু তাই নয়, গবেষকদের দাবি এই 'সুপার কন্ডোম' HIV-এর প্রতিরোধক হিসেবেও কাজ করবে। এমনকি অনিচ্ছাকৃত গর্ভবস্থা থেকেও সুরক্ষা দেবে মহিলাদের।

উল্লেখ্য ১৯৮১ সালে প্রথমবার HIV-এর বিষয়ে জানতে পারে মানুষ। বর্তমানে এই সংক্রামক ব্যাধি 'HIV'-তে আক্রান্ত ৩ কোটি ৯০ লক্ষ মানুষ। গবেষকরা মনে করছেন HIV-এর বিরুদ্ধে লড়াই করতে তাঁদের নতুন আবিষ্কার 'সুপার কন্ডোম' এক যুগান্তকারী ভূমিকা নেবে। 

.