Car Causing Cancer: সাবধান! আপনার প্রিয় গাড়িই আপনাকে উপহার দিচ্ছে ক্যানসার...

Car Causing Cancer: যে রাসায়নিক গ্যাসের প্রভাবে ক্যানসারের সৃষ্টি হয়। সেগুলির মধ্যে বেশিরভাগই গাড়ির ভিতর থাকে। এটি নতুন একটি গবেষণায় দেখা গিয়েছে।

Updated By: May 10, 2024, 02:11 PM IST
Car Causing Cancer: সাবধান! আপনার প্রিয় গাড়িই আপনাকে উপহার দিচ্ছে ক্যানসার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যে রাসায়নিক গ্যাসের প্রভাবে ক্যানসারের সৃষ্টি হয়। সেগুলির মধ্যে বেশিরভাগই গাড়ির ভিতর থাকে। এটি নতুন একটি গবেষণায় দেখা গিয়েছে। এনভায়রমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি জার্নালে প্রকাশিত, গবেষকরা বলেছেন যে তারা ২০১৫ থেকে ২০২২ সালের মধ্যে ইলেকট্রিক, গ্যাস এবং হাইব্রিড গাড়ির কেবিন এয়ার বিশ্লেষণ করেছেন।

ডিউক ইউনিভার্সিটির গবেষকরা অন্তত ৯৯ শতাংশ গাড়িতে টিসিআইপিপি নামক একটি উপাদান পাওয়া গিয়েছে। যেটি একটি অগ্নি নির্বাপক ব্যবস্থা। যেটিকে যুক্তরাষ্ট্রের জাতীয় ট্যাক্সকোলজি পোগ্রাম একটি সম্ভাব্য ক্যানসার সৃষ্টিকারী হিসেবে গবেষণা করছেন।

আরও পড়ুন:West Nile Fever: 'নীলনদ', পাখি এবং মশা হয়ে ভয়ংকর এক নতুন ভাইরাস এবার এ দেশে! আসছে নতুন মড়ক?

গবেষণায় আরও জানা গিয়েছে, বেশির ভাগ গাড়িতে টিডিসিআইপিপি ও টিসিইপি নামের দুটি উপাদান পাওয়া গিয়েছে। যেগুলোকে ক্যানসার সৃষ্টিকারী হিসেবে ধরা হয়। এছাড়া এই উপাদানগুলো স্নায়বিক এবং প্রজনন ক্ষেত্রেও ক্ষতিকারক হিসেবে ধরা হয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গবেষকরা যারা তাদের গাড়িতে দীর্ঘ সময় এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করেন, তাদের নিয়ে উদ্বেগ প্রকা করেছেন। 

ডিউক ইউনিভার্সিটির প্রধান গবেষক এবং টক্সিকোলজি বিজ্ঞানী রেবেকা হোহেন জানিয়েছেন, যেসব ড্রাইভার গড় প্রতিদিন প্রায় ১ ঘণ্টা করে গাড়ি চালান, তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সমস্যা। বিশেষ করে শিশু এবং যেসব চালক লম্বা সময় ভ্রমণ করেন তাদের জন্য এটি বেশি চিন্তার। কারণ শিশুরা প্রাপ্ত বয়স্কদের চেয়ে বেশি শ্বাস-প্রশ্বাস নেয়।

গবেষণায় আরও বলা হয়েছে, গ্রীষ্মকালে বাতাসে বিষাক্ত পদার্থের উপস্থিতি বেশি দেখা যায়। কারণ গরমকালে তাপমাত্রা বৃদ্ধির কারণে গাড়ির যন্ত্রাংশ থেকে এই রাসায়নিক বেশি বেরিয়ে বাতাসে মিশে যায়। গবেষকরা বলেন, বাতাসে ক্যান্সার সৃষ্টিকারী যৌগগুলোর অন্যতম উৎস হল গাড়ির সিটে ব্যবহৃত ফোম। গাড়ি উৎপাদকরা সিটের ফোমে রাসায়নিক এবং অন্যান্য উপাদান মেশান।

আরও পড়ুনAstraZeneca | Covid Vaccine: টিকায় বিরল পার্শ্বপ্রতিক্রিয়া, বিশ্বজুড়ে বড় সিদ্ধান্ত নিল কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ফায়ার ফাইটারদের স্বাস্থ্য, নিরাপত্তা এবং মেডিসিন বিষয়ক পরিচালক প্যাট্রিক মরিসন বলেছেন, অগ্নিনির্বাপক কর্মীরা উদ্বিগ্ন যে, গাড়িতে ব্যবহৃত প্রতিরোধকগুলো ক্যানসার সৃষ্টিতে অবদান রাখে। এই ক্ষতিকারক রাসায়নিকগুলো আগুন প্রতিরোধে তেমন কার্যকর নয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ড্রাইভার এবং প্যাসেঞ্জারদের সুরক্ষার জন্য গাড়ির বায়ুচলাচলের দিকে বিশেষ নজর দিতে হবে। বিশেষ করে গরমকালে। এছাড়া, গাড়ি রাখার সময় ছায়া দেখে রাখতে হবে। দিনের বেলা গাড়ির ভিতর তাপমাত্রা কমাতে সূর্যের ভিসার ব্যবহার করতে হবে। গাড়ি চালানোর জন্য গাড়িতে ওঠার আগে, অবশ্যই জানলা খুলে দিতে হবে এবং বাতাস চলাচল করতে হবে।  

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.