স্লিপ অ্যাপনিয়া থেকে ঘুমের মধ্যেই ঘটতে পারে হার্ট অ্যাটাক!

ঘুমের মধ্যে অত্যধিক নাক ডাকা ডেকে আনতে পারে ভয়ঙ্কর বিপদ। স্লিপ অ্যাপনিয়া থেকে ঘুমের মধ্যেই ঘটতে পারে হার্ট অ্যাটাক। মাথায় অক্সিজেন কম গিয়ে ডেকে আনতে পারে মৃত্যুও। সমস্যা সমাধানে অসাধ্য সাধন করেছে CPAP যন্ত্র। অ্যাকিউট স্লিপ অ্যাপনিয়ায় ভুগতে থাকা রোগীও পেয়েছেন নতুন জীবন।

Updated By: Jul 25, 2016, 07:25 PM IST
স্লিপ অ্যাপনিয়া থেকে ঘুমের মধ্যেই ঘটতে পারে হার্ট অ্যাটাক!

ওয়েব ডেস্ক: ঘুমের মধ্যে অত্যধিক নাক ডাকা ডেকে আনতে পারে ভয়ঙ্কর বিপদ। স্লিপ অ্যাপনিয়া থেকে ঘুমের মধ্যেই ঘটতে পারে হার্ট অ্যাটাক। মাথায় অক্সিজেন কম গিয়ে ডেকে আনতে পারে মৃত্যুও। সমস্যা সমাধানে অসাধ্য সাধন করেছে CPAP যন্ত্র। অ্যাকিউট স্লিপ অ্যাপনিয়ায় ভুগতে থাকা রোগীও পেয়েছেন নতুন জীবন।

আরও পড়ুন মারাত্মক নাক ডাকেন? জানুন নাক ডাকা বন্ধ করার উপায়গুলি

পাশে শুয়ে স্ত্রী বলতেন, এত নাক ডাকছ কেন? ঘুমোতেই তো পারছি না। দম আটকে ঘুম ভেঙেছে, এমন রাতের সংখ্যা কম নয় মাঝবয়সী ভদ্রলোকের। জিভ কামড়ে বা খাট থেকে পড়ে গিয়েও ঘুম ভেঙেছে অনেক রাতে। অফিসে চেয়ারে বসে ঝিমিয়েছেন। বাসে, ট্রামে বসেও ঘুমিয়ে পড়েছেন বারবার। এমনকী বন্ধুদের সঙ্গে আড্ডার মাঝেও ঘুমিয়ে পড়ে ঠাট্টা-বিদ্রুপের শিকার হয়েছেন। মন্দারমণি থেকে গাড়ি চালিয়ে ফেরার সময় স্টিয়ারিংয়ে হাত রেখেও ঘুমিয়ে পড়েছেন।

আরও পড়ুন শ্বাসকষ্টের সমস্যা আছে যাঁদের, তাঁদের জন্য সুখবর

কেন এমন সমস্যা হচ্ছে? কীই-ই বা তার সমাধান? কিছুই মাথায় আসেনি ওই ভদ্রলোকের। আলোর পথ দেখান তাঁর ডাক্তারি-পড়া ভাই। তখনই স্লিপ অ্যাপনিয়া নামটা শোনেন তিনি। তারপর ডাক্তারের চেম্বারে। সারারাত ধরে তাঁর ঘুমের প্যাটার্ন স্টাডি করেন বিশেষজ্ঞ চিকিত্সক।

এই স্টাডি থেকেই বেরিয়ে আসে সমাধান। তাঁর নাকে সিপিএপি যন্ত্র লাগাতেই চমত্কার। তিন মিনিটেই সাউন্ড স্লিপে ডুবে যান তিনি। ডাবল চিনের জন্য মাংসপেশি ঢুকে যাচ্ছিল শ্বাসনালিতে। ওই যন্ত্রের সাহায্যে বাতাসের চাপ বাড়িয়ে ওই মাংসপেশি তুলে দিতেই কেল্লা ফতে।

নয়ের দশকের মাঝামাঝি থেকেই এই যন্ত্র ব্যবহার করে আসছেন ওই ভদ্রলোক। রাতে ঘুম হচ্ছে বিন্দাস। স্ত্রীও এখন আর বিরক্ত নন। অফিসে বসে এখন আর ঘুমিয়েও পড়েন না তিনি। তবে শুধুমাত্র মেশিনের ওপরেই ভরসা নয়। নাক ডাকা আটকাতে প্রাথমিক পরামর্শগুলিও মেনে চলতে বলছেন চিকিত্সকরা।

আরও পড়ুন আপনার রক্তের গ্রুপ অনুযায়ী আপনার চরিত্র মিলিয়ে নিন

.