করোনার টিকা তৈরিতে ব্যাপক অনিয়ম! প্রতিবাদে ইস্তফা বিশিষ্ট রুশ চিকিৎসকের

এই চিকিৎসক রুশ স্বাস্থ্যমন্ত্রকের এথিক্স কমিটির সদস্য ছিলেন। টিকা তৈরিতে সুরক্ষা বিধি না মানার অভিযোগে ইস্তফা দিয়েছেন তিনি...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 16, 2020, 04:34 PM IST
করোনার টিকা তৈরিতে ব্যাপক অনিয়ম! প্রতিবাদে ইস্তফা বিশিষ্ট রুশ চিকিৎসকের

নিজস্ব প্রতিবেদন: কার্যকারিতা ও সুরক্ষা নিয়ে বিতর্কের মধ্যেই বিশ্বের প্রথম করোনার টিকার উৎপাদনের কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে রাশিয়া। জানা গিয়েছে, চলতি মাসের শেষেই এই প্রতিষেধকের প্রথম ব্যাচ তৈরি হয়ে যাবে। কিন্তু রুশ টিকার কার্যকারিতা ও সুরক্ষা নিয়ে বিতর্ককে আরও উষ্কে দিল সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের এথিক্স কমিটির সদস্যের ইস্তফা দেওয়ার ঘটনা।

রুশ প্রতিরক্ষা মন্ত্রক এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে মিলিত ভাবে বিশ্বের প্রথম করোনার প্রতিষেধক তৈরি করেছে গামালিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট। বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক-এর নাম অনুসারে এই প্রতিষেধকেরও নাম রাখা হয়েছে Sputnik V। কিন্তু এই টিকা তৈরির ক্ষেত্রে সুরক্ষা বিধি মানা হয়নি, এমনই গুরুতর অভিযোগে ইস্তফা দিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের এথিক্স কমিটির সদস্য, সে দেশের প্রথম সারির চিকিৎসক অ্যালেকজান্ডার চুচলিন। বলে রাখা ভাল, রাশিয়ায় চিকিৎসা সংক্রান্ত সমস্ত নীতি নির্ধারণের দায়িত্ব রয়েছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের অধীনে থাকা এথিক্স কাউন্সিল-এর উপর। ডঃ চুচলিন ছিলেন এই এথিক্স কাউন্সিল-এর অন্যতম সদস্য।

ডঃ চুচলিনের অভিযোগ, টিকা তৈরির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ তৃতীয় পর্যায়ের ট্রায়াল না করেই Sputnik V লঞ্চ করা হয়েছে। এর জন্য তিনি গামালেয়া রিসার্চ সেন্টারের ডিরেক্টর আলেকজান্ডার গিন্টসবার্গ ও রাশিয়ার অন্যতম ভাইরাস বিশেষজ্ঞ সের্গেই বরিসেভিচের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন। ডঃ চুচলিনের অভিযোগ, এই দুই চিকিৎসক টিকা তৈরির ক্ষেত্রে অযথা তাড়াহুড়ো করতে গিয়ে চিকিৎসা বিজ্ঞানের কোনও নীতি বা সুরক্ষা বিধির তোয়াক্কাই করেননি। তাই বাধ্য হয়েই তিনি ইস্তফা দিয়েছেন।

আরও পড়ুন: সমস্ত বিতর্ক উপেক্ষা করে বিশ্বের প্রথম করোনার টিকার উৎপাদন শুরু করে দিল রাশিয়া!

রুশ সংবাদ মাধ্যমের দাবি, Sputnik V প্রতিষেধকের প্রথম ব্যাচ দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্যই তৈরি করা হচ্ছে। যদিও এই প্রতিষেধকের উপর ভরসা করতে পারছেন না সে দেশেরই চিকিৎসকদের একটা বড় অংশ! 'ডক্টর্স হ্যান্ডবুক' নামের একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে হওয়া একটি সাম্প্রতিক সমীক্ষার ফলাফল বলছে, রাশিয়ার প্রায় ৫২ শতাংশ চিকিৎসকই স্বেচ্ছায় এই প্রতিষেধক নিতে চাননি! সে দেশের প্রায় ৩ হাজার চিকিৎসকের মধ্যে মাত্র ২৪ শতাংশই এই প্রতিষেধক নেবেন বলে জানিয়েছেন। ফলে দেশের অন্দরেও Sputnik V নিয়ে চরম বিতর্কের মুখে রুশ স্বাস্থ্য ও প্রতিরক্ষা মন্ত্রক।

.