খিদে পেলেই বিস্কুট খান? সাবধান!

ঠাকুর দেখতে বেরিয়ে খিদে পেলেই বিস্কুট খাবেন না! বিস্কুট শরীরের পক্ষে মোটেই ভাল নয়।

Updated By: Oct 20, 2020, 03:17 PM IST
খিদে পেলেই বিস্কুট খান? সাবধান!

নিজস্ব সংবাদদাতা: অতিরিক্ত বিস্কুট খাওয়ার ফল হতে পারে মারাত্মক। সম্প্রতি একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবর থেকে দেখা গিয়েছে, মারাত্মক সব রোগ হতে পারে অতিরিক্ত বিস্কুট খেলে।

এ বার করোনা নিয়ে যে আতঙ্কের আবহ, তাতে ঠাকুর দেখতে বেরিয়ে মানুষ রাস্তাঘাটে তেমন কিছু খাবেন বলে মনে হয় না। অনেকেই হয়তো ব্যাগে কয়েক প্যাকেট বিস্কুট বা কেক রেখে দেবেন। খিদে পেলেই বিস্কুট খেয়ে সাময়িক ভাবে খিদে ম্যানেজ করবেন। তা ছাড়া, অনেকেই আছেন, একটু খিদে অনুভব করলেই 'মেন কোর্সে'র আগে দুটো বিস্কুট খেয়ে ফেলেন। তিনি হয়তো ভাবেন প্যাকেটবন্দি এই বস্তুটি সব দিক থেকেই খুব নিরাপদ। কিন্তু প্রকৃত ঘটনা তা নয়। বিস্কুট খেলে ঠিক কী কী ক্ষতি হয়, শুনলে চোখ কপালে উঠবে।

অতিরিক্ত বিস্কুট খেলে অ্যালার্জি হতে পারে। যাঁদের গ্লুটেন অ্যালার্জি আছে, তাঁদেরও হতে পারে একাধিক সমস্যা। বেশিরভাগ বিস্কুটেই থাকে প্রচুর ময়দা। যে কারণে অনেকের ক্ষেত্রে অর্শের সমস্যাও দেখা দিতে পারে। বিস্কুটে অত্যধিক ক্যালোরি থাকে। থাকে চিনি এবং ফ্যাট। যা শরীরের পক্ষে ভাল নয়। প্রতিদিন পাঁচটি করে বিস্কুট বা কেক খেলেও তা স্মরণশক্তির উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

তবে বিস্কুট মাত্রই পরিত্যাজ্য নয়। ডাইজেস্টিভ জাতীয় বিস্কুটের বেশ কিছু উপকারিতাও আছে। এই বিস্কুট শরীরে অনেকটা এনার্জি এনে দেয়। এতে যথেষ্ট পরিমাণ ফাইবার থাকে বলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হয় না।

আরও পড়ুন:  ঠিকঠাক ঘুমোলেই পালাবে করোনা

.