Essential Medicines: দাম বাড়ল ৮০০ ওষুধের, বিপাকে মধ্যবিত্ত

জ্বালানি, নিত্যপ্রয়োজনীয় জিনিসের চড়া দামের জেরে এমনিতেই নাভিশ্বাস সাধারণ মানুষের। তার উপর ওষুধের দাম ১০ শতাংশেরও বেশি বৃদ্ধি পাওয়ায় চাপ আরও বাড়বে মধ্যবিত্তের উপরে। 

Updated By: Apr 1, 2022, 09:32 AM IST
Essential Medicines: দাম বাড়ল ৮০০ ওষুধের, বিপাকে মধ্যবিত্ত
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: জ্বালানি এবং জিনিস্পত্রের আকাশ ছোঁওয়া মূল্যবৃদ্ধির মধ্যেই আবার দাম বাড়ছে ওষুধের। প্রায় কয়েকশ জীবন্দায়ি ওষুধের দাম বাড়ছে শুক্রবার থেকে।

শুক্রবার থেকে দাম বাড়ছে ৮০০ ওষুধের। মধ্যবিত্তের দুর্ভোগের আশঙ্কা বাড়িয়ে দাম বাড়ছে দৈন্যন্দিন ব্যবহারের প্যারাসিটামল, অ্যাজিথ্রোমাইসিন, হার্টের বেশ কিছু ওষুধ, সংক্রমণের ওষুধ সহ প্রায় ৮০০ ওষুধের। শুক্রবার থেকে পাইকারি বাজারে দাম বাড়বে ১০.৭৬ শতাংশ। গত সপ্তাহেই এই দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছিল ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (NPPA)। 

জ্বালানি, নিত্যপ্রয়োজনীয় জিনিসের চড়া দামের জেরে এমনিতেই নাভিশ্বাস সাধারণ মানুষের। তার উপর ওষুধের দাম ১০ শতাংশেরও বেশি বৃদ্ধি পাওয়ায় চাপ আরও বাড়বে মধ্যবিত্তের উপরে। এই দাম বৃদ্ধির ফলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হবেন বয়স্ক অবসরপ্রাপ্ত মানুষ। এদের জমানো টাকার বেশিরভাগ অংশই খরচ হয় ওষুধের পিছনে। এই দাম বৃদ্ধির ফলে চিকিৎসার খর মধ্যবিত্তের ধরাছোঁওয়ার প্রায় বাইরে চলে যাবে বলে মনে করছেন অনেকেই। 

আরও পড়ুন: White Spots On Nails: আপনার নখে কি সাদা দাগ আছে? অবিলম্বে সাবধান হন!

বেঙ্গল কেমিস্ট এন্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সজল ঘোষ জানিয়েছেন,  এই দাম বৃদ্ধির তীব্র প্রতিবাদ করছেন তারা। তিনি জানিয়েছেন এক হাজার অসুধ প্রস্তুতকারক সরকারকে জানায় কাঁচামালের দাম বাড়ায় ওষুধের দাম বাড়ানো প্রয়োজন। কিন্তু যে ওষুধের দাম বাড়ানো হয়েছে তা মানুষের নিত্যদিনের প্রয়োজনীয় ওষুধ। তিনি আরও বলেন যে কোভিডের পরে মানুষের উপার্জন কমে গেছে অন্যদিকে ওষুধের দাম বৃদ্ধি মানুষের উপরে চাপ আরও বাড়াবে বলেই মনে করছেন তিনি।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.