একবার করোনা হলে আগামী কয়েকমাসের সুরক্ষা নিশ্চিত

যাঁরা দ্বিতীয়বার করোনায় সংক্রমিত হন, তাঁদের মধ্যে অনেকের শরীরেই কোনও উপসর্গ ছিল না।

Updated By: Jan 15, 2021, 07:21 PM IST
একবার করোনা হলে আগামী কয়েকমাসের সুরক্ষা নিশ্চিত

নিজস্ব প্রতিবেদন: করোনা হওয়া নিশ্চয়ই কাম্য নয়। কিন্তু ইংল্যান্ডের বিজ্ঞানীরা জানাচ্ছেন, একবার করোনা হয়ে গেলে অন্তত মাসপাঁচেকের জন্য সেই ব্যক্তি করোনা সংক্রমণ থেকে সুরক্ষিত থাকেন।

শুক্রবার পাবলিক হেল্থ ইংল্যান্ড (Public Health England)এ সংক্রান্ত একটি সমীক্ষা প্রকাশ করে। তা থেকে জানা যায়,  সমীক্ষায় যুক্ত ইংল্যান্ডের বিজ্ঞানীরা বলছেন, যাঁরা করোনায় (corona) একবার সংক্রমিত হয়েছেন, পরবর্তী সময়ে করোনা সংক্রমণ থেকে তাঁদের ঝুঁকি ৮৩ শতাংশ কম (lower risk)। তবে বিজ্ঞানীরা সতর্ক করেছেন, কিছু মানুষ অবশ্যই করোনায় সংক্রমিত হতে পারেন এবং অন্যদের সংক্রমিত করতেও পারেন। এ কারণে একবার করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সুস্থ হয়ে গেলেও সেই ব্যক্তির ঘরে থাকা ও সমস্ত স্বাস্থ্যবিধি কঠোর ভাবে মেনে চলাই উচিত হবে।

গবেষণার নেতৃত্ব দেন অধ্যাপক সুশান হপকিন্স (Susan Hopkins)। তিনি বলেছেন, করোনাআক্রান্ত মানুষ সুস্থ হওয়ার পরে সাধারণত যত দিন ভাবেন, তার চেয়েও বেশি সময় পর্যন্ত করোনাভাইরাসের প্রতিরোধক্ষমতা তাঁদের শরীরে থাকে। তবে সতর্ক থাকারও কোনও বিকল্প নেই বলেও জানান তিনি। তিনি আরও বলেন, উদ্বেগের বিষয় হল, যাঁরা দ্বিতীয়বার করোনায় সংক্রমিত হন, তাঁদের মধ্যে অনেকের শরীরেই কোনও উপসর্গ ছিল না। এবং তাঁরা সহজেই অন্যদের সংক্রমিত করেন।

Also Read: Covid Vaccination Drive : করোনা টিকা কারা নিতে পারবেন, কারা নয়, জেনে নিন

.