বাজারে আসতে চলেছে এই অর্গানিক মাছ এবং সবজি

শাক-সবজিতে কীটনাশক। ভেড়ির মাছের খাবারে নোংরা বর্জ্য। শরীরে ঢুকছে বিষ? মুশকিল আসানে বাজারে আসছে অর্গানিক শাক-সবজি, মাছ। দুই যুবকের উদ্যোগে হুগলির উত্তরপাড়ায় গড়ে উঠেছে অর্গানিক ফার্ম।  

Updated By: Nov 28, 2016, 10:44 PM IST
বাজারে আসতে চলেছে এই অর্গানিক মাছ এবং সবজি

ওয়েব ডেস্ক: শাক-সবজিতে কীটনাশক। ভেড়ির মাছের খাবারে নোংরা বর্জ্য। শরীরে ঢুকছে বিষ? মুশকিল আসানে বাজারে আসছে অর্গানিক শাক-সবজি, মাছ। দুই যুবকের উদ্যোগে হুগলির উত্তরপাড়ায় গড়ে উঠেছে অর্গানিক ফার্ম।  

 

আমরাই দেখিয়েছি, ভেড়ির মাছে কীভাবে মিশে যাচ্ছে বিষ। দেখুন, চামড়া পুড়িয়ে কীভাবে তৈরি করা হচ্ছে মাছের খাবার। তরতর করে বাড়ছে ভেড়ির মাছ। বাজারের ব্যাগে ভরে সেই মাছ দিব্যি কিনে আনছি আমরা। জুত করে রান্না আর তারপর তো চেটেপুটে খাওয়া।

 

মাছ-সবজির এ হেন দুর্দিনে আমাদের ভরসা জোগাচ্ছে অর্গানিক চাষ। অর্গানিক ফার্মের সবজি এবং মাছে এ রকম ক্ষতির কোনও সম্ভাবনা নেই। এমনটাই দাবি হুগলির উত্তরপাড়ার দুই উদ্যোগী যুবকের।

 

হাজার স্কোয়ার ফুটের একটি জায়গা। সম্পূর্ণ জলের ওপর তৈরি হচ্ছে শাক-সবজি, মাছ। অর্গানিক ফুলকপি, বাঁধাকপি, টম্যাটো, ব্রাহ্মি শাক, তুলসীপাতা, স্ট্রবেরি। বেড়ে উঠছে দেশি মাগুর, কই, ভেটকি, মিরগেল। জলের ওপর থার্মোকল ফেলে ভাসমান অবস্থায় রয়েছে শাক-সবজি। এই জলকে ধরে রাখার জন্য রয়েছে বিশেষ ধরনের পাথর হাইড্রোটন। জল এবং আলো যেমন মিলছে, তেমনই এই জলে বেড়ে ওঠা মাছের মল সার হিসাবে মিলছে গাছের। মাছের খাবার মিলছে পাথরের গায়ে তৈরি হওয়া শ্যাওলা থেকে। বাইরে থেকে যে খাদ্য দেওয়া হয়, তা সবটাই জৈব। যে জল ব্যবহার করা হয়, সবটাই দূষণমুক্ত।

 

দুই উদ্যোগী যুবক আরও বড় করে গড়ে তুলতে চান এই অর্গানিক ফার্ম। তাঁদের দাবি, এতে প্রচুর কর্মসংস্থান তো হবেই, কৃষি নিয়ে যাঁরা পড়াশোনা করছেন, তাঁদের গবেষণারও সুযোগ থাকবে।

 

খুব শিগগির বাজারে আসতে চলেছে এই অর্গানিক মাছ এবং সবজি। ভেজালের ভরা বাজারে জৈব সবজি এবং মাছ যে বাজার তোলপাড় করতে চলেছে, তা বলার অপেক্ষা রাখে না।

.