করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রথম মৃত, নিশ্চিত করল কেন্দ্র

ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ হয়ে পড়েছেন এমন ৩১টি কেস নিয়ে তদন্ত করছিল ন্যাশনাল এইএফআই(Adverse event following immunization) কমিটি

Updated By: Jun 15, 2021, 06:17 PM IST
করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রথম মৃত, নিশ্চিত করল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: করোনা ভ্যাকসিন নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ার খবর আসছিল দেশজুড়েই। সমস্যা হওয়ার  কিছুদিন পরে তা কেটেও যাচ্ছিল। কিন্তু কোভিড টিকা নিয়ে মৃত্যুর খবর এল এই প্রথম।

আরও পড়ুন-বিকাশরঞ্জনের আচরণে ক্ষুব্ধ প্রদেশ কংগ্রেসের একাংশ, একলা চলতে চেয়ে মেল সোনিয়াকে   

ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে কাজ করছে কেন্দ্রের একটি কমিটি(AEFI)। ওই কমিটিই জানিয়েছে গত ৮ মার্চ করোনা ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়ায়(Anaphylaxis ) মৃত্যু হয়েছে ৬৮ বছরের এক ব্যক্তির। কমিটি আরও জানিয়েছে, গত ১৬ ও ১৯ জানুয়ারি করোনা ভ্যাকসিন নিয়ে Anaphylaxis-এ আক্রান্ত হয়েছিলেন আরও ২ ব্যক্তি। তারা এখন সুস্থ রয়েছেন। উল্লেখ্য, Anaphylaxis হল এক ধরনের অ্যালার্জি য়া মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে। 

ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ হয়ে পড়েছেন এমন ৩১টি কেস নিয়ে তদন্ত করছিল ন্যাশনাল এইএফআই(Adverse event following immunization) কমিটি। তাদের রিপোর্টে বলা হয়েছে, ১৮টি ক্ষেত্রে দেখা গিয়েছে অসুস্থতার কারণ ভ্যাকসিন নয়। ৭টি ক্ষেত্রে অসুস্থতার কারণ জানা যায়নি। ৩টি ক্ষেত্রে সমস্যার কারণ ভ্যাকসিন।

আরও পড়ুন-মা অসুস্থ, ভর্তি এসএসকেএমে, বিকেলে দেখতে গেলেন Abhishek  

ন্যাশনাল এইএফআই কমিটির চেয়ারম্যান ডা এন কে অরোরা সংবাদমাধ্যমে জানিয়েছেন, 'Anaphylaxis-এর কারণে প্রথম মৃত্যু বলে একটি ঘটনাকে চিহ্নিত করা গিয়েছে। এর ফলে ভ্যাকসিন নেওয়ার পর আধঘণ্টা যে অপেক্ষা করতে বলা হয় তাকে আরও গুরুত্ব দিতে হবে। বেশিরভাগ পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষেত্রে দ্রুত চিকিত্সা করে বিপদ এড়ানো গিয়েছে।' 

এখনওপর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী প্রতি দশ লাখ ভ্যাকসিনের ক্ষেত্রে হাসাপাতালে ভর্তি হতে হয়েছে মাত্র ৪.৮ জনকে।
   
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.