Covid-19: ওমিক্রনের উপপ্রজাতির হানা, ফের আসতে চলেছে করোনার চতুর্থ ঢেউ?

সর্বশেষ তথ্য অনুসারে, নতুন করে করোনা (Covid-19) আক্রান্ত যারা হচ্ছেন তারা ওমিক্রন উপপ্রজাতিতেই হচ্ছেন, এমনটাই মনে করা হচ্ছে। 

Updated By: Mar 17, 2022, 10:20 AM IST
Covid-19: ওমিক্রনের উপপ্রজাতির হানা, ফের আসতে চলেছে করোনার চতুর্থ ঢেউ?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়া প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ওমিক্রনের উপপ্রজাতির (Omicron subvariant ) হদিশ মিলেছে ইজরায়েলে। এদিকে চিন ও দক্ষিণ কোরিয়ায় লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে বিশ্বে ফের করোনার চতুর্থ ঢেউয়ের (Fourth wave) পূর্বাভাস দিচ্ছে বিশেষজ্ঞমহল। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর সর্বশেষ তথ্য অনুসারে, নতুন করে করোনা (Covid-19) আক্রান্ত যারা হচ্ছেন তারা ওমিক্রন উপপ্রজাতিতেই হচ্ছেন, এমনটাই মনে করা হচ্ছে। 

সিনহুয়া সংবাদ মাধ্যম জানিয়েছে গত এক সপ্তাহে ১০ জনের মধ্যে ১ জন ওমিক্রনের নতুন প্রজাতিতে আক্রান্ত হতে পারে৷ সিডিসি জানিয়েছে, BA.2 ভেরিয়েন্টটি দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে, প্রতি সপ্তাহে সংক্রমণ প্রায় দ্বিগুণ হচ্ছে। 
প্রাথমিক গবেষণায় দেখা গেছে যে BA.2 প্রজাতি থেকে ৩০ শতাংশ পর্যন্ত বেশি সংক্রমণ হতে পারে। গত এক মাস ধরে বিশ্বজুড়েই নিম্নমুখী ছিল কোভিড সংক্রমণের গ্রাফ। কিন্তু গত সপ্তাহ থেকে ফের বাড়তে শুরু করেছে অতিমারী সৃষ্টিকারী ভাইরাসটি। 

সুস্থতার দিকে হাঁটতেই উঠেছে নিয়মবিধি। শিথিল করা হয়েছে একাধিক কোভিড নিষেধাজ্ঞা। মাস্কবিধিতেও গা ছাড়া ভাব সর্বত্র। সেই প্রেক্ষাপটে ফের বাড়ছে করোনা। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে কোভিড পরীক্ষা আগের থেকে অনেকটাই কমেছে। ফলে হয়ত যা সংক্রমণ হচ্ছে তার চেয়ে বাস্তব চিত্র অনেকটাই আলাদা। 

সম্প্রতি চতুর্থ ঢেউয়ের আগাম সতর্কবাণী শুনিয়েছিলেন আইআইটি কানপুরের গবেষকরা। জুন মাসে ভারতে আছড়ে পড়তে পারে করোনার চতুর্থ ঢেউ। এমনই আশঙ্কা করছেন তারা। গবেষকরা বলছেন, আলফা, বিটা, গামা এবং ডেল্টার পর করোনার আরও একটি নয়া প্রজাতী সামনে আসতে পারে। এবার ওমিক্রনের নতুন প্রজাতি আসতেই সেই শঙ্কাই সত্যি হতে চলেছে। 

তিন গবেষক জানিয়েছিলেন রূপ বদলাতে পারে ওমিক্রন। ওমিক্রন-প্লাস হয়ে সেটা আসতে পারে। আর সেই প্রভাব অন্তত চার মাস থাকতে পারে। তবে, শীর্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে সম্ভাব্য চতুর্থ কোভিড -১৯ প্রভাব আগেরগুলির মতো গুরুতর নাও হতে পারে।

আরও পড়ুন, Chest Pain: বুকে ব্যথা? আগেই হার্ট অ্যাটাকের আশঙ্কায় ভুগবেন না! ব্যথার উৎস খুঁজুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.