Corona Virus: করোনার নতুন ভ্যারিয়ান্ট নয় BF.7, এই মিউটেশনের সঙ্গে আগেই পরিচিত চিন

BF.7 Sub-Variant Scare: জানা গিয়েছে যে চিনে কোভিড প্রাদুর্ভাব কোনও নতুন স্ট্রেন নয়। পুরনো স্ট্রেনেই নতুন করে আক্রান্ত হচ্ছেন মানুষ। বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়েছে যে চিনা কর্মকর্তাদের অনুমান অনুযায়ী, ডিসেম্বরের প্রথম ২০ দিনে প্রায় ২৫০ মিলিয়ন মানুষ কোভিড ১৯ ভাইরাসে সংক্রামিত হয়েছিল।

Updated By: Dec 26, 2022, 11:01 AM IST
Corona Virus: করোনার নতুন ভ্যারিয়ান্ট নয় BF.7, এই মিউটেশনের সঙ্গে আগেই পরিচিত চিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনে বাড়ছে কোভিডের প্রাদুর্ভাব। এই বৃদ্ধি ধাক্কা দিয়েছে আরা বিশ্বকে। বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়েছে যে এই সপ্তাহে এক দিনে চিনে প্রায় ৩৭ মিলিয়ন মানুষ COVID-19 ভাইরাসে সংক্রমিত হতে পারে। অতিমারীর শুরু থেকে কড়া বিধি নিশেদ আরোপ করে চিন সরকার। গন বিদ্রোহের চাপে সরকার এই বিধি নিষেধ কিছুটা শিথিল করতেই ফের মাথাচারা দিয়েছে কোভিড। জানা গিয়েছে যে চিনে কোভিড প্রাদুর্ভাব কোনও নতুন স্ট্রেন নয়। পুরনো স্ট্রেনেই নতুন করে আক্রান্ত হচ্ছেন মানুষ।

জানা গিয়েছে যে চিনে কোভিড -১৯-এর প্রাদুর্ভাব ভাইরাসের পুরনো স্ট্রেনের কারণেই হচ্ছে। অতিমারীকে ট্র্যাক করছে এমন একটি বিশ্ব কনসোর্টিয়াম বলেছে যে চিনে এখনও পর্যন্ত উল্লেখযোগ্য নতুন মিউটেশনের কোনও লক্ষণ দেখা যায়নি। আরও বলা হয়েছে, চিনা সরকার বেজিং, ইনার মঙ্গোলিয়া এবং গুয়াংজু থেকে ২৫টি নতুন জেনেটিক নমুনা একটি ল্যাবে জমা দিয়েছে, যেখানে সারা বিশ্বের বিজ্ঞানীরা কাজ করছেন।

বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়েছে যে চিনা কর্মকর্তাদের অনুমান অনুযায়ী, ডিসেম্বরের প্রথম ২০ দিনে প্রায় ২৫০ মিলিয়ন মানুষ কোভিড ১৯ ভাইরাসে সংক্রামিত হয়েছিল। এই অনুমান অনুসারে, গত সপ্তাহে শুধুমাত্র মঙ্গলবারই ৩৭ মিলিয়ন মানুষ সংক্রামিত হয়েছিলেন। বুধবার স্বাস্থ্য ব্রিফিংয়ে চিনা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের উপ-পরিচালক সান ইয়াং এই দাবি করেছেন।

আরও পড়ুন: 'মেডিকেল অক্সিজেন সরবরাহ নিশ্চিত করুন', করোনা আতঙ্কের মধ্যে রাজ্যকে চিঠি কেন্দ্রের

ব্রিফিংয়ের সময়, সান বলেন যে চিনে কোভিডের বিস্তারের হার এখনও বাড়ছে এবং অনুমান করা হয়েছে যে বেজিং এবং সিচুয়ানের অর্ধেকেরও বেশি জনসংখ্যা ইতিমধ্যেই সংক্রামিত হয়েছে। রবিবার, চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন, যেটি প্রতিদিন দেশের COVID-19 কেস পরিসংখ্যান জানাত তাঁরা তথ্য না পাওয়ার কারণে আপডেট প্রকাশ করা বন্ধ করে দিয়েছে। NHC বলেছে যে চিনের রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্র এখন থেকে অধ্যয়ন এবং রেফারেন্সের জন্য COVID-সম্পর্কিত তথ্য প্রকাশ করবে।

ওয়েবসাইটে, শনিবার জাতীয় স্বাস্থ্য কমিশন শুক্রবারের কোভিড সংক্রমণের পরিসংখ্যান দিয়েছে। চিনের মূল ভূখণ্ডে নিশ্চিত হওয়া সংক্রমণের ৪,১২৮ টি নতুন কেস রিপোর্ট করা হয়েছে এবং দেশে নতুন কোনও মৃত্যুর খবর নেই।

আরও পড়ুন: Bharat Biotech Nasal Vaccine: নাকে মাত্র কয়েক ফোঁটা, করোনার বুস্টার ডোজ হিসেবে নেওয়া যাবে এই নেজাল ভ্যাকসিন

২৩ ডিসেম্বর, ১,৭৬০ জন রোগী সুস্থ হওয়ার পরে তাদেরকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় এবং সংক্রামিত রোগীদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল এমন ২৮,৮৬৫ জনকে চিকিৎসা পর্যবেক্ষণ থেকে মুক্ত করা হয়। গুরুতর ঘটনার সংখ্যা ৯৯ টি বেড়েছে।

এর আগে, ব্রিটিশ স্বাস্থ্য তথ্য সংস্থা এয়ারফিনিটি বলেছিল যে চিনে সংক্রমণ দিনে এক মিলিয়নেরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে এবং দিনে ৫,০০০ এর বেশি মৃত্যু হয়েছে। এয়ারফিনিটির নতুন মডেল চিনের আঞ্চলিক প্রদেশগুলি থেকে ডেটা পরীক্ষা করেছে। বর্তমান প্রাদুর্ভাব কিছু অঞ্চলে অন্যদের তুলনায় আরও দ্রুত হারে বাড়ছে। বর্তমানে বেজিং এবং গুয়াংডং-এ সংক্রমণের সংখ্যা অনেক দ্রুত বাড়ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.